ট্রাম্প রিয়েলিটি শো লিডার, প্রেসিডেন্টের জন্য যোগ্য নন: ওবামা

⏱ ১১:৩৫ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, আগস্ট ২০, ২০২০ 📂 আন্তর্জাতিক

আন্তরাজতিক ডেস্ক- সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের সরকার পরিচালনাকে 'টিভি রিয়েলিটি শোতে' পরিণত করেছেন।

বুধবার ডেমোক্র্যাটিক পার্টির বার্ষিক কনভেনশনে ট্রাম্পের বিরুদ্ধে জ্বালাময়ী বক্তব্য দেন ওবামা। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প একজন টিভি রিয়েলিটি শো লিডার। মার্কিন গণতন্ত্রের প্রতি তার কোনো সম্মান নেই।

তার ভাষ্য, সরকার পরিচালনার জন্য ট্রাম্প এখনো অভিজ্ঞ হননি, এ কাজ তিনি পারবেন না।

ওবামা বলেন, ২০১৭ সালে তিনি যখন হোয়াইট হাউসের দায়িত্ব ট্রাম্পের কাছে হস্তান্তর করছিলেন তখন ভেবেছিলেন এই রিপাবলিকান তার দায়িত্বকে গুরুত্বসহকারে নেয়ার কিছুটা আগ্রহ দেখাবেন। কিন্তু তিনি তা কখনই করেননি।

তিনি বলেন, এর ফলে বিশ্বজুড়ে আমাদের গর্বিত সুনাম মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে এবং আগের যে কোন সময়ের চেয়ে আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো হুমকিতে পড়েছে।

অর্থনীতিকে পুনরোদ্ধার করতে তিনি আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট পদে জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট পদে কামালা হ্যারিসকে সমর্থন দেয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান।

ভোটারদের উদ্দেশে ওবামা বলেন, বাইডেন এবং হ্যারিস এটা নিশ্চিত করবেন যে অর্থনীতি শুধু ধনীদের সুবিধা দিয়ে যাবে না, সাধারণ মানুষের স্বার্থে এটি কাজ করবে।

এর দু'দিন আগে তার স্ত্রী মিশেল ওবামা বক্তব্য রাখেন। তিনি ট্রাম্পের তীব্র সমালোচনা করে তাকে যুক্তরাষ্ট্রের জন্যে অযোগ্য প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেন।

মিশেল ওবামা বলেন, আমি জো বাইডেনকে জানি। তিনি বিশ্বাসের দ্বারা পরিচালিত গভীর পরিশীলিত একজন মানুষ। তিনি আরও বলেন, অর্থনীতি পুনরুদ্ধার, মহামারি প্রতিরোধ এবং দেশকে এগিয়ে নিতে কি করা দরকার বাইডেন তা জানেন।