সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে বড় বিভ্রাটে জিমেইল, ব্যবহারে সমস্যা

২:৩১ অপরাহ্ন | বৃহস্পতিবার, আগস্ট ২০, ২০২০ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- পুরো বিশ্বে বড় রকমের বিভ্রাটের মধ্যে পড়েছে জিমেইল। অনেকেই মেইল পাঠাতে পারছেন না এবং মেইলের সঙ্গে ফাইল অ্যাটাচ করা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ করেছেন।

অন্য মেইল সেবা থেকে মেইল করা হলে তা জিমেইলে পৌঁছাচ্ছে না ঠিকমত। অনেকে আবার জানিয়েছেন, জিমেইল অ্যাকাউন্টে ঢুকতেই পারেননি তারা।

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, কেবল জিমেইল নয়, জি স্যুটের সবগুলো সেবাতেই সমস্যার কথা জানাচ্ছেন ব্যবহারকারীরা। গুগল ড্রাইভও বিভ্রাটের কবলে পড়েছে বলে জানাচ্ছে ইয়াহু ফাইন্যান্সের এক প্রতিবেদন। কেউ কেউ তাদের ড্রাইভে ফাইল আপলোড করতে পারলেও শেয়ার করতে পারছিলেন না।

জনপ্রিয় ট্র্যাকার সেবা ডাউন ডিটেকটরের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকাল থেকে (বাংলাদেশের স্থানীয় সময় সোয়া ১০টা) ব্যবহারকারীরা জিমেইলে বিভ্রাট নিয়ে অভিযোগ জানাতে শুরু করেন।

অধিকাংশ জিমেইল ব্যবহারকারীদের অভিযোগ, তাঁরা কোন অবস্থাতেই ইমেল প্রেরণ করতে পারছেন না। বা তাতে কোনধরনের ফাইলও যুক্ত করা যাচ্ছে না। যেখানে এটাচমেন্ট বলে লেখা থাকে। অভিযোগ, ছবি অথবা লেখা এটাচমেন্ট করে পাঠালেও সেটি কার্যকর হয়নি। দেখা গেছে হয়তো মেলটি প্রেরণ হয়েছে কিন্তু সংযুক্তি বা এটাচমেন্টটি নয়। এবং সেখানে একটি লেখা দেখা গেছে, "অপারেশন শেষ করা যায়নি"।

এর পাশাপাশি ব্যবহারকারীরা গুগল ড্রাইভ, গুগল ডক এর মতো কয়েকটি জি স্যুট পরিষেবাদিতে সংযোগ করার বিষয়েও অভিযোগ জানিয়েছেন। তবে অধিকাংশের সমস্যাই জিমেইলে।

এদিকে ব্যবহারকারীদের কাছ থেকে এ ধরনের অভিযোগ পাওয়ার কথা এক বিবৃতিতে স্বীকার করেছে জিমেইল। বিবৃতিতে বলা হয়, তারা এ ঘটনাটি নিয়ে তদন্ত করছে এবং শিগগিরই এ বিষয়ে বিস্তারিত তথ্য জানাবে।