• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ১২:০২মিঃ

ধীরে ধীরে বোনের হাতে ক্ষমতা ছেড়ে দিচ্ছেন কিম

৮:০৯ অপরাহ্ন | বৃহস্পতিবার, আগস্ট ২০, ২০২০ আন্তর্জাতিক
kim

আন্তর্জাতিক ডেস্কঃ নিজের কাঁধ থেকে দেশের শাসনভার হালকা করতে উদ্যোগী হয়ছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। সম্প্রতি বোন কিম জং ইয়ো-এর হাতে বেশ কিছু ক্ষমতা হস্তান্তর করেছেন কিম।

সংবাদমাধ্যমের কাছে এমনই জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদ হা তে-কিউং। তিনি বলেন, ‘উত্তর কোরিয়ায় কিম জং উন এখনও শেষ কথা। তবে তার ক্ষমতার কিছু অংশ কমেছে। ধীরে ধীরে আরও কমবে। কিম জং ইয়ো-ই দেশের দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাশালী।’

কিম জং উনের অসুস্থতার খবরের পর থেকেই ধোঁয়াশার পিছনে থাকা ৩৩ বছরের এই তরুণীই আন্তর্জাতিক আলোচনার অন্যতম কেন্দ্র। ২০১৮ সাল থেকেই রকেটের গতিতে খবরের শিরোনামে উঠে আসেন কিম জং ইয়ো। দাদা কিম জং উনের পরে বোন কিম জং ইয়ো-এর হাতেই উত্তর কোরিয়ার শাসনভার যাবে বলে দাবি আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশের।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির বৈঠকে দাদা কিমের ‘চিফ অব স্টাফ’ হিসেবে যোগ দিয়েছিলেন কিম জং ইয়ো। এছাড়াও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কোরিয়ার কিমের মিত্রতা স্থাপনের চেষ্টাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বোনের।

মার্কিন কূটনীতিবিদ মাইকেল ম্যাডন দাবি করেছেন, ছেলের চেয়েও মেয়ের বুদ্ধিমত্তা নিয়ে বেশি আত্মবিশ্বাসী ছিলেন উত্তর কোরিয়ার প্রয়াত শাসক ও কিম জং উনের বাবা, কিম জং ইল। তাই অল্প বয়সেই রাজনীতি শিক্ষার জন্য সে দেশের অভিজ্ঞ রাজনীতিবিদ কিম কি নম-এর কাছে মেয়েকে সঁপে দেন তিনি।

প্রসঙ্গত, কিম জং উনের পর কিম জং ইয়ো-এর হাতে যদি দেশের শাসনভার যায়, তবে এই প্রথম এক জন মহিলা উত্তর কোরিয়াকে নেতৃত্ব দেবেন।

সুত্রঃ এই সময়