সংবাদ শিরোনাম
  • আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পরপর দুদিন সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড গড়ল ভারত

১০:৩৮ পূর্বাহ্ন | শুক্রবার, আগস্ট ২১, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে করোনা ভাইরাসের অব্যাহত তাণ্ডবে দীর্ঘ হয়ে চলেছে আক্রান্ত ও প্রাণহানির মিছিল। গত একদিনে ভারতে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৬৮ হাজার ৫০৭, যা একদিনে বিশ্বের সর্বোচ্চ। এ নিয়ে পরপর দুদিন ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড করলো ভারত।

ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত ভারতে করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ২৯ লক্ষ ৪ হাজার ৩২৯। গত ২৪ ঘণ্টায় পজিটিভ ৬৮ হাজার ৫০৭ জন। মৃত্যু হয়েছে ৯৮১ জনের। সবমিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ হাজার ৯৭৫।

করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২১ লক্ষ ৫৭ হাজার ৯৪১। অ্যাক্টিভ আক্রান্ত ৭ লক্ষ ৩৯ হাজার ২৬৭ জন। এ পর্যন্ত মোট ৩ কোটি ২৬ লক্ষ ৬১ হাজারের উপর কোভিড টেস্ট হয়েছে। প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় টেস্ট হয়েছে ২৩,৬৩৬ জনের।

এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-এর (ICMR) একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ভারতের হটস্পট বা কনটেনমেন্ট জোনের প্রায় এক তৃতীয়াংশ মানুষই করোনায় আক্রান্ত। এ বার সেই দাবি আরও জোরাল হয়ে সামনে এল সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্টে।

সম্প্রতি Thyrocare পরিচালিত একটি সমীক্ষাপত্রে দাবি করা হয়েছে, দেশের মোট জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন! দেশজুড়ে প্রায় ২ লাখ ৭০ হাজার অ্যান্টিবডি পরীক্ষার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন Thyrocare-এর সমীক্ষার সঙ্গে যুক্ত গবেষকরা।

সমীক্ষায় দাবি করা হয়েছে, ২ লাখ ৭০ হাজার অ্যান্টিবডি পরীক্ষার পর দেখা গেছে, এদের মধ্যে প্রায় ২৬ শতাংশের শরীরে করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে। অর্থাৎ, প্রায় ৭০ হাজারেরও বেশি মানুষ কোনও ভাবে, কখনও না কখনও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের অনেকেই হয়তো নিজের অজান্তেই করোনায় আক্রান্ত হয়েছেন, আবার সেরেও উঠেছেন নিজে থেকেই।

অন্যদিকে করোনাভাইরাসে বিশ্বের শীর্ষ আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্রে গত একদিনে রোগী শনাক্ত হয়েছে ৪৫ হাজার ৩৪১ জন, ব্রাজিলে শনাক্ত হয়েছে ৪৪ হাজার ৬৮৪ জন।

২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে ১ হাজার ২৩৪ জন, যুক্তরাষ্ট্রে ১হাজার ৯০ জন ও ভারতে মারা গেছে ৯৮১ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ লাখ ৬৬ হাজার ৪১১ জন, মারা গেছে ৬ হাজার ১৭৫ জন।

শুক্রবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৫৭ লাখ ৪৬ হাজার ২৭২ জন, মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৪২৪ জন, ব্রাজিলে মোট শনাক্ত হয়েছে ৩৫ লাখ ৫ হাজার ৯৭ জন এবং মারা গেছে ১ লাখ ১২ হাজার ৪২৩ জন। আর ভারতে মোট শনাক্ত হয়েছে ২৯ লাখ ৪ হাজার ২৯ জন এবং মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৯৭৫ জনের।

বিশ্বে মোট করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ১৩৪ জন এবং মোট মারা গেছে ৭ লাখ ৯৬ হাজার ৯৯২ জন।

সারাবিশ্বে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৫৫ লাখ ১১ হাজার ৬৬৯ জন মানুষ।