• আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বাকৃবি ছাত্রলীগের দোয়া ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন

১২:১০ পূর্বাহ্ণ | শনিবার, আগস্ট ২২, ২০২০ শিক্ষাঙ্গন
bau

সময়ের কণ্ঠস্বর, ময়মনসিংহঃ ২০০৪ সালের ২১ শে আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সম্মেলনে গ্রেনেড হামলার প্রতিবাদে এবং হামলায় নিহতদের স্মরণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কর্তৃক দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

দোয়া মাহফিল শেষে বিশ্ববিদ্যালয়ের “বঙ্গবন্ধু চত্বরে” শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল সহ সিনিয়র নেতৃবৃন্দ। এ সময় নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এ সময় বাকৃবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের ষড়যন্ত্রে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ২০০৪ সালের ২১ শে আগস্ট ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউতে বাংলাদেশ আওয়ামী লীগের জনসভায় জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ন্যাক্কারজনক গ্রেনেড হামলা করা হয়। জননেত্রী শেখ হাসিনার নিরাপত্তায় নিয়োজিত ২ জন দেহরক্ষী ও ২২ জন নেতাকর্মী সহ মোট ২৪ জন নিহত হয় এবং আহত হয় চারশ’র বেশি নেতাকর্মী।

হামলার ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করার জন্য সাজানো হয় জর্জ মিয়া নাটক। এমনকি মামলার আলামত ধ্বংস করা হয় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়। আজকের এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করছি একুশে ২১ শে আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের ও তাদের আত্মার মাগফেরাত কামনা করছি এবং সেই সাথে সরকারের কাছে এই ন্যাক্কারজনক হামলায় জড়িতদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে তৎকালীন বিরোধীদল আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালানো হয়। এতে দলের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন তিন শতাধিক মানুষ। হামলায় বেঁচে যাওয়া অনেকে আজও পঙ্গুত্ব নিয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন।

ওই হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে যান তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের নেতারা মানববর্ম তৈরি করে তাকে রক্ষা করেন।