• আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

মালয়েশিয়া থেকে দেশে ফিরলেন রায়হান কবির

৩:৫০ পূর্বাহ্ণ | শনিবার, আগস্ট ২২, ২০২০ আলোচিত বাংলাদেশ
raihan

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ কাতার ভিত্তিক আল-জাজিরা টেলিভিশনে সাক্ষাৎকার দেয়ার অভিযোগে মালয়েশিয়ায় গ্রেফতার হওয়া নারায়ণগঞ্জের বন্দর উপজেলার প্রবাসী যুবক রায়হান কবির বাংলাদেশে ফিরছেন।

শনিবার (২২ আগস্ট) রাত ১টার দিকে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় ফিরেছেন রায়হান। শুক্রবার (২১ আগস্ট) ফেরত পাঠায় মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।

এদিকে ছেলে ফিরে আসার খবরে রায়হান কবিরের পরিবারের স্বজনদের মধ্যে আনন্দের বন্যা বইছে। মা রাশিদা বেগম বারবার টেলিভিশনের খবরে চোখ রাখছেন। আবার কিছুক্ষণ পর পর বিমানবন্দরে রায়হানকে আনতে যাওয়া স্বজনদের ফোন করে খবর নিচ্ছেন।

তার দাবি, রায়হান সম্পূর্ণ নির্দোষ। বাংলাদেশ সরকারের প্রচেষ্টাসহ বিভিন্ন গণমাধ্যমে ব্যাপক প্রচারের কারণে মালয়েশিয়া সরকার ছেড়ে দিতে বাধ্য হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রীর কাছে বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এর আগে গত ৩ জুলাই মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি অভিবাসনকারীদের দুঃখ দুর্দশার চিত্র তুলে ধরে আল-জাজিরা টেলিভিশনে বক্তব্য দিয়ে দেশটির সরকারের রোষানলে পড়েন নারায়ণগঞ্জের বন্দরের রায়হান কবির।

এর কারণে ৮ জুলাই মালয়েশিয়া সরকার তার ওয়ার্ক পারমিট বাতিল করে এবং ২৪ জুলাই তাকে গ্রেফতার করে ১৩ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে সেখানকার পুলিশ।

এ ঘটনার পর দেশ-বিদেশে তুমুল সমালোচনা ও প্রতিবাদের ঝড় উঠলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। তবে জিজ্ঞাসাবাদে তার বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন না হওয়ায় অভিবাসন আইনে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় মালয়েশিয়া সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ তাকে বাংলাদেশে পাঠানো হচ্ছে।