• আজ বৃহস্পতিবার। গ্রীষ্মকাল, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ৩:১৫মিঃ

দুই বছরের মধ্যে করোনার অবসান হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

১২:৩৮ অপরাহ্ন | শনিবার, আগস্ট ২২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- আগামী দুই বছরের মধ্যে করোনাভাইরাস মহামারির অবসান হবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। গতকাল শুক্রবার (২১ আগস্ট) জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘বিশ্বায়নের ফলে দ্রুত করোনা ছড়িয়েছে। তবে সবাই একসঙ্গে চেষ্টা করলে দুই বছরের মধ্যে একে সামলে নেওয়া সম্ভব।’

প্রতি শতাব্দীতে একবার এমন স্বাস্থ্য সংকট আসে বলে মন্তব্য করেন ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। তবে তার প্রত্যাশা, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষের ফলে এখন অপেক্ষাকৃত কম সময়ে মহামারি থেকে মুক্তি মিলবে।

গত শতকের ১৯১৮ সালে ‘স্প্যানিশ ফ্লু’ সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছিল সেটা অনেক দিন চলেছিল। কিন্তু এখন আগের চেয়ে উন্নত স্বাস্থ্য ব্যবস্থা থাকায় দ্রুত এ সংকট কাটিয়ে ওঠার ব্যাপারে আশাবাদী বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি বিষয়ক প্রধান মাইকেল রায়ান বলেন, ‘১৯১৮ সালের মহামারি তিনটি ধাপে এসেছিল। দ্বিতীয় দফায় যখন ১৯১৮ সালের শীতে এটি মাথাচাড়া দিয়ে ওঠে, সেটা সবচেয়ে ভয়ঙ্কর ছিল। কিন্তু করোনাভাইরাসের ক্ষেত্রে সে রকম কোন প্যাটার্ন দেখা যাচ্ছে না। ফের করোনাভাইরাসের ধাপ আসবে এমন ইঙ্গিত এখনো পাওয়া যায়নি।’

তিনি বলেন, ‘অনেক মহামারি ভাইরাস শেষ পর্যন্ত একটি নির্দিষ্ট মৌসুমে আসে। কিন্তু করোনার গতিপথ এখন পর্যন্ত সে রকম নয়।’

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীন থেকে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আজ শনিবার (২২ আগস্ট) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৮ লাখ ৬৮ হাজার ২৩৮ জন। সেই সাথে ভাইরাসটির কারণে সারা বিশ্বে এখন পর্যন্ত ৭ লাখ ৯৭ হাজার ৭৮৭ জনের মৃত্যু হয়েছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের তথ্য অনুসারে, প্রাণঘাতী এ ভাইরাসের কবল থেকে ইতোমধ্যে সেরে উঠেছেন ১ কোটি ৪৬ লাখের অধিক মানুষ।