🕓 সংবাদ শিরোনাম
  • আজ সোমবার, ৭ আষাঢ়, ১৪২৮ ৷ ২১ জুন, ২০২১ ৷

করাচিতেই রয়েছে দাউদ ইব্রাহিম, স্বীকার করলো পাকিস্তান

daud
❏ শনিবার, আগস্ট ২২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের রাজধানী করাচিতে রয়েছে দাউদ ইব্রাহিম। বিষয়টি স্বীকার করেছে নিয়েছে পাকিস্তান সরকার। নিষিদ্ধ হওয়া ৮৮টি সন্ত্রাসী গ্রুপের তালিকা করেছে পাকিস্তান। যেখানে দাউদ ইব্রাহিমের ঠিকানা করাচী উল্লেখ করে তার অবস্থান স্বীকার করে নেওয়া হয়।

প্যারিসভিত্তিক ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) ২০১৮ সালের জুন মাসে পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করে সন্ত্রাসবাদে সহায়তাকারী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসলামাবাদকে সময় বেঁধে দেয়। ২০১৯ সালের ডিসেম্বরে ওই সময় সীমা শেষ হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের মহামারির কারণে পরে তার মেয়াদ বাড়ানো হয়।

ওই সময়সীমা অনুযায়ী গত ১৮ আগস্ট পাকিস্তান সরকার দুটি নোটিশের মাধ্যমে জামাত উদ দাওয়া প্রধান হাফিজ সাইদ, জইশ-ই মোহাম্মদ প্রধান মাসুদ আজহার ও আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমসহ বেশ কয়েক জনের ওপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করে। এই নিষেধাজ্ঞার মাধ্যমে এসব ব্যক্তি ও গোষ্ঠীর সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দ করবে পাকিস্তান।

উল্লেখ্য ১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত দাউদ পাকিস্তানে অবস্থান করছে বলে দীর্ঘদিন থেকেই দাবি করে আসছিলো ভারত। তবে বিষয়টি এতদিন অস্বীকার করে আসলেও শনিবার পাকিস্তান সরকারের পক্ষ থেকে দাউদের সেদেশে অবস্থানের বিষয়টি স্বীকার করে নেয়া হয়।

তালিকায় দাউদের ঠিকানা বলা হয়, করাচির ক্লিফটনে সৌদি মসজিদের কাছে হোয়াইট হাউজ।