বিশ্বে করোনায় প্রাণহানি ৮ লাখ ছাড়াল

১২:১৪ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ২৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- চীনের উহানে ৮ মাস আগে আবির্ভূত হওয়ার পর মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়ে গেছে।

যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও ভারতে মৃত্যুর সংখ্যা বাড়ার মধ্য দিয়ে শনিবার বিশ্বজুড়ে মহামারীর মৃত্যু সংখ্যা দুঃখজনক এই মাইলফলকটি পার হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশের স্থানীয় সময় রোববার সকালে বিশ্বজুড়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৪ হাজার ৪১৬ জনে। আর এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩২ লাখ ৩ হাজার ৫৩২ জন।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৫ লাখেরও বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে এক লাখ ১৪ হাজার ২৫০ জনের।

এদিকে, সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ৫৬ হাজার ৭০৬ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৫৬ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ লাখ ৭৬ হাজার ৩৫৩ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।