ট্রাম্প নীতিহীন, মিথ্যাবাদী ও নিষ্ঠুর, তাকে বিশ্বাস করা যায় না: বড় বোন

৩:১৮ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ২৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘নীতিহীন’, ‘মিথ্যুক’ ও ‘নিষ্ঠুর’ আখ্যা দিয়েছেন তার বড় বোন ম্যারিঅ্যান ট্রাম্প ব্যারি। তিনি বলেছেন, কোনভাবেই ট্রাম্পকে বিশ্বাস করা যায় না।

প্রেসিডেন্ট ট্রাম্পের বড় ভাইয়ের মেয়ে ম্যারি ট্রাম্পের গোপনে রেকর্ড করা অডিও বার্তায় ম্যারিঅ্যানকে এসব কথা বলতে শোনা গেছে।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ২২ আগস্ট ওয়াশিংটন পোস্ট একটি গোপন অডিও রেকর্ডিং প্রকাশ করেছে। ওই অডিও রেকর্ডিংয়ে ছোট ভাই ট্রাম্প সম্পর্কে এমন মন্তব্য করতে শোনা গেছে ম্যারিঅ্যান ট্রাম্প ব্যারিকে। অডিওটি ২০১৮-১৯ সালে রেকর্ড করেন ট্রাম্পের ভাতিজি ম্যারি ট্রাম্প।

প্রতিবেদনে বলা হয়, ৮৩ বছর বয়সী ম্যারিঅ্যান ট্রাম্প একজন অবসরপ্রাপ্ত মার্কিন ফেডারেল বিচারক। রিপাবলিকান দলের জাতীয় কনভেনশন শুরু হচ্ছে ২৪ আগস্ট। এ কনভেনশনের শেষ দিন ২৭ আগস্ট প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় দফা দলের মনোনয়ন গ্রহণ করে বক্তব্য দেবেন। আর এই কয়েক দিন আগেই ট্রাম্পকে নিয়ে এমন গোপন অডিও রেকর্ডিং প্রকাশ হলো।

৭৪ বছর বয়সী ছোট ভাই ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে ওই অডিও রেকর্ডিংয়ে ম্যারিঅ্যান বলেন, ‘সে মিথ্যাবাদী। তাঁর খোঁচানো টুইট মিথ্যা। আমি খোলাখুলি বলে ফেলছি। …তাঁর কোনো কিছুতে কোনো প্রস্তুতি নেই। মিথ্যাচার করে।’

তিনি বলেন, ১৯৮০ সালের দিকে তিনি ট্রাম্পের কাছে সাহায্য চেয়েছিল। আর এর জন্য সব সময় ট্রাম্প নিজের ক্রেডিট নিতেন।

তিনি ট্রাম্পকে ‘নিষ্ঠুর’ মানুষ বলে মন্তব্য করেন। ম্যারিঅ্যান ট্রাম্প ব্যারি আরও বলেন, ‘ট্রাম্প একজন নিষ্ঠুর মানুষ, মিথ্যাবাদী। তাঁর কোনো নীতি নেই। তিনি কেবল নিজের চিন্তাটাই করেন।’

ওয়াশিংটন পোস্টের দাবি, সব মিলিয়ে দীর্ঘ কয়েক ঘণ্টার অডিও টেপ তাঁদের হাতে এসেছে। এ নিয়ে অবশ্য হোয়াইট হাউসের কোনও বক্তব্য রবিবার পর্যন্ত আসেনি। তবে ওই অডিও টেপে পিসি-ভাইঝির যে কথা হয়েছে তার মাঝে ট্রাম্পের বোনকে বলতে শোনা গিয়েছে, “এসব কথা যেন গোপনই থাকে। পাঁচ কান না হয়!”