সেপ্টেম্বরে স্কুল খোলার মতো পরিবেশ হয়নি: গণশিক্ষা সচিব

৬:৪১ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ২৩, ২০২০ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সেপ্টেম্বর মাসে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার মত পরিবেশ এখনও সৃষ্টি হয়নি বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন।

রোববার (২৩ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নে গণশিক্ষা সচিব বলেন, “শিক্ষামন্ত্রী মহোদয় কিন্তু গতকাল বলেছেন যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে এখনও কোনো পরিবেশ তৈরি হয়নি। আপনারা নিজেরাও বোঝেন আসলে পরিবেশ তৈরি হয়েছে কি হয়নি।

এসময় তিনি বলেন, করোনার কারণে এ বছর পিইসি বা প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেয়ার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হলেও এখনো এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই দ্রুত সিদ্ধান্ত ও তা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে। এছাড়া স্কুল খুললে, স্ব স্ব স্কুলে কিভাবে পরীক্ষা নেয়া হবে, কিভাবে ক্লাশ হবে সে ব্যাপারে নীতিমালা প্রস্তুত করা হচ্ছে।

সচিব সাংবাদিকদের বলেন, এখনো কিন্তু দেশে ২০-২২ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত। আমাদের শিশুদের-শিক্ষকদের স্কুল খুললে অভিভাবকরা চলে আসবে। তাদের আমরা ঝুঁকির মধ্যে ফেলব কেন? সেটা আমাদের চিন্তা করতে হবে। আমরা মনে করছি এখনো পরিবেশ তৈরি হয়নি।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাস সংক্রমিত রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর ১৮ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় পরবর্তী সময়ে দফায় দফায় ছুটি বাড়ানো হয়। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ৩১ আগস্ট পর্যন্ত ছুটি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।