একুশে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান

⏱ ২:৩৮ অপরাহ্ন | সোমবার, আগস্ট ২৪, ২০২০ 📂 জাতীয়

সময়ের কন্ঠস্বর ডেস্ক: ‘একুশ আগস্ট গ্রেনেড হামলা ও ১৫ আগস্টের ঘটনায় বিএনপিকে জড়ানোর চেষ্টা ষড়যন্ত্রমূলক’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আপনারা তো অনেক বার ক্ষমতায় এসেছেন, কিন্তু আপনারা কি জিয়া হত্যার বিচার করেছেন বা একবারও কি জিয়া হত্যার বিচার দাবি করেছেন?

সোমবার আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, একুশে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড হলেন হাওয়া ভবন থেকে তারেক রহমান।

তিনি বলেন, চট্টগ্রাম সার্কিট হাউসে নিহত জিয়ার খুনের নিন্দা জানিয়েছিলাম আমরা। আওয়ামী লীগ হত্যা-খুনের রাজনীতি বিশ্বাস করে না এবং প্রশ্রয়ও দেয় না। এই কারণে জিয়াকে নিয়ে প্রশ্ন থাকলেও আমরা তার হত্যার জন্য নিন্দা জানিয়েছিলাম।

জিয়াউর রহমানের মৃত্যু হলো, চট্টগ্রাম সার্কিট হাউস থেকে তার লাশ ঢাকায় এলো, জানাজা হলো। কিন্তু মৃত অবস্থায় তার একটা ছবি কি আপনারা দেখাতে পারবেন, প্রশ্ন রাখেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট আর ২০০৪ সালের ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। '৭৫-এর ১৫ আগস্ট টার্গেট ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আর ২১ আগস্ট ছিলেন শেখ হাসিনা।

তিনি বলেন, জিয়াউর রহমান যদি খুনিদের আশ্রয়-প্রশ্রয় না দিতেন, বিদেশি দূতাবাসে খুনিদের চাকরি দিয়ে তাদের পুরস্কৃত না করতেন, মোশতাকের বেনিফিশিয়ারি হিসেবে প্রধান সেনাপতি না হতেন, তা হলে ইতিহাস হয়তো অন্যরকম হতো।