চারদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজিতে বাড়লো ৪০ টাকা

১২:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ২৫, ২০২০ দেশের খবর, রংপুর, স্পট লাইট

মোঃ আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি ও খুচরা বাজারে চারদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা। প্রকার ভেদে ১২০ টাকার মরিচ ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় এবং টানা বৃষ্টির কারণে দেশে মরিচ ক্ষেত নষ্ট হওয়ায় দাম বেড়েছে কাঁচা মরিচের। এমনটিই বলছে মরিচ ব্যবসায়ীরা।

মঙ্গলবার (২৫ আগস্ট) হিলি বন্দরের খুচরা ও পাইকারি বাজার ঘুরে দেখা গেছে, তিন থেকে চার দিন আগে কাঁচা মরিচের পাইকারী বাজার ছিল ১০০ টাকা সেই মরিচ খুচরা বাজারে বিক্রি হয়েছে ১২০ টাকা কেজি দরে। বর্তমান তা বৃদ্ধি পেয়ে ১৪০ টাকা পাইকারী এবং খুচরা বাজারে ব্যবসায়ীরা বিক্রি করছে ১৬০ টাকা কেজি দরে।

হিলি বাজারের খুচরা ব্যবসায়ী আব্দুল লতিফ জানান, লাগামহীনভাবে বেড়েই চলছে কাঁচা মরিচের দাম। চার দিন আগে ১০০ টাকা দরে পাইকারী কিনে ১২০ টাকা দরে বিক্রি করেছি। আজ ১৪০ টাকা পাইকারী কিনে ১৬০ টাকা দরে বিক্রি করছি। দাম বাড়ায় ক্রেতাদের সাথে তর্কবিতর্ক হচ্ছে।

মরিচ কিনতে আসা কয়েকজন ক্রেতা জানান, দিন দিন কাঁচামরিচের দাম বেড়েই চলছে। বর্তমান প্রতিটি সবজির দাম অনেক বেশি। তারপর আবার প্রতিদিন মরিচের দাম বাড়ছে। এভাবে দাম বাড়লে আমাদের মতো সাধারণ মানুষ কিভাবে চলবে।

কাঁচা মরিচ ব্যবসায়ী গ্যামা শেখ জানান, কয়েকদিন ধরে আমদানি কম হওয়ায় মরিচের দামটা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে দেশে ক’দিনের টানা বর্ষার কারণে ক্ষেতে মরিচের গাছ নষ্ট হয়ে গেছে। সেই জন্য দেশি মরিচের আমদানি কমে গেছে। তবে আজ ভারত থেকে কাঁচামরিচের আমদানি বেশি হতে পারে এবং আমদানি বাড়লে মরিচের দামও অনেকটাই কমে যাবে।