যুক্তরাষ্ট্র-ইসরাইলের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করল আমিরাত

৯:৩৭ অপরাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ২৫, ২০২০ আন্তর্জাতিক
isra

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫ ক্রয়ের বিষয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর আপত্তির জেরে যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের সঙ্গে পূর্বনির্ধারিত একটি বৈঠক বাতিল করেছে সংযুক্ত আরব আমিরাত।

মার্কিন ওয়েবসাইট অক্সিওস জানায়, গেলো শুক্রবার আবুধাবির সঙ্গে তেল আবিব এবং ওয়াশিংটনের মধ্যকার বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু নেতানিয়াহু প্রকাশ্যে আপত্তি জানানোর পর তা বাতিলের সিদ্ধান্ত নেয় আমিরাত।

বৈঠক বাতিলের বিষয়ে অক্সিওস জানায়, আমিরাত ইসরাইলকে একটি বার্তা দিতে চাইছে যে, নেতানিয়াহুর আচরণ দু’পক্ষের স্বাভাবিক সম্পর্ক স্থাপন চুক্তির লঙ্ঘন। নেতানিয়াহু মন্ত্রিসভায় জানিয়েছেন যে, তিনি এফ-৩৫ যুদ্ধবিমান চুক্তিতে উদ্বেগের বিষয়টি মার্কিন কংগ্রেসকে জানাবেন। তেল আবিবের এমন আচরণ ভালোভাবে নেয়নি আধুধাবি।

প্রতিবেদনে বলা হয়, এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয়ের চুক্তি আমিরাতের কাছে সর্বাধিক গুরুত্বপূর্ণ। ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির সঙ্গেও বিষয়টি অন্তর্ভুক্ত।

এর আগে আমিরাতের পক্ষ থেকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণার পুরস্কার হিসেবে দেশটির কাছে এ যুদ্ধবিমান বিক্রির ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সপ্তাহেই ট্রাম্প জানিয়েছিলেন, এ সংক্রান্ত একটি চুক্তি পর্যালোচনা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তারাও সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, ছয় মাসের মধ্যে চুক্তিটি আলোর মুখ দেখবে।

উল্লেখ্য সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত তৃতীয় দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করণের চুক্তিতে স্বাক্ষর করেছে। এর আগে ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডান ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে।

ইসরাইল ও আরব আমিরাতের এ চুক্তি ফিলিস্তিনি জনগণ প্রত্যাখ্যান করেছে। তারা বলছে, এটি ফিলিস্তিনিদের জন্য কাজ করছে না বরং ফিলিস্তিনিদের অধিকার উপেক্ষা করছে।