সাংবাদিকতা এখন হলুদ নয়, রংধনুতে পরিণত হয়েছে: তুষার আব্দুল্লাহ

২:৫১ অপরাহ্ণ | বুধবার, আগস্ট ২৬, ২০২০ শিক্ষাঙ্গন

ধীরা ঢালী , গবি সংবাদদাতা: দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত সাংবাদিকদের প্রশাসনিক, একাডেমিক তথা নিয়মিত সংবাদের পাশাপাশি গবেষণা ভিত্তিক সংবাদে জোর দিতে বলেছেন সময় টেলিভিশনের বার্তা প্রধান তুষার আব্দুল্লাহ। একইসাথে তিনি রাজনৈতিক বা ব্যক্তিস্বার্থ পরিহার করে নিরপেক্ষতা বজায় রেখে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের অাহ্বান জানান।

মঙ্গলবার (২৫ আগস্ট) রাতে সাভারের গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস) আয়োজিত সাংবাদিকতা বিষয়ক এক ভার্চুয়াল কর্মশালায় তিনি এসব কথা বলেন।

সাংবাদিকতার দুর্দশা তুলে ধরে তুষার আব্দুল্লাহ বলেন, ‘সাংবাদিকতা এখন শুধু হলুদ সাংবাদিকতা নয় বরং রংধনু সাংবাদিকতায় পরিণত হয়েছে। তাই তথ্য সংগ্রহ ও সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সচেতন হতে হবে। এটি চ্যালেঞ্জিং পেশা তাই টিকে থাকতে হলে দক্ষতা বৃদ্ধি অত্যন্ত জরুরী। নইলে স্রোতে ভেসে যেতে হবে।’

কর্মশালায় ক্যাম্পাস সাংবাদিকতা ও টেলিভিশন সাংবাদিকতাসহ অন্যান্য শাখার মৌলিক বিষয়গুলো তুলে ধরা হয়। প্রশিক্ষক তাঁর ব্যক্তিগত জীবনের নানাবিধ অভিজ্ঞতা থেকে সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। আয়োজনের শেষ পর্যায়ে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

ঘন্টাব্যাপী এ কর্মশালায় গবিসাসের সদস্যসহ দেশের বিভিন্ন ক্যাম্পাসের সাংবাদিকরা অংশগ্রহণ করেন। করোনাকালীন সময়ে সাংবাদিকতার দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।