দিনাজপুরে নানা আয়োজনে ‘ফুলবাড়ী ট্রাজেডি দিবস’ পালিত

৪:১৫ অপরাহ্ণ | বুধবার, আগস্ট ২৬, ২০২০ দেশের খবর, রংপুর

শাহ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে- করোনা পরিস্থিতির মধ্যেও স্বতঃস্ফূর্তভাবে স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুরের ফুলবাড়ীতে পালিত হলো ফুলবাড়ী ট্রাজেডি দিবস।

জাতীয় সম্পদ রক্ষা, এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে প্রত্যাহার এবং উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে ২০০৬ সালের এই দিনে আইন শৃঙ্খলাবাহিনীর গুলিতে প্রাণ হারায় ৩ জন। আহত হয় আরও প্রায় আড়াই শতাধিক প্রতিবাদী মানুষ। উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে গণবিদ্রোহে ফুলবাড়ীতে বিপ্লব সাধিত হলেও আজও তাদের ৬ দফা দাবি পূরণ হয়নি। আজও ফুলবাড়ীতে বইছে স্বজন হারানো কাঁন্না, শোকের মাতম আর উদ্বেগ-উৎকন্ঠা। আহতরা বেঁচে আছেন, দুঃসহ স্মৃতি নিয়ে।

আজ বুধবার সকালে সকল পেশাজীবির সমম্বয়ে ফুলবাড়ীবাসী এবং তেল-গ্যাস-খনিজ সম্পদ বিদুৎ-বন্দর জাতীয় রক্ষা কমিটি স্বাস্থ্যবিধি মেনে যথাযথভাবে দিবসটি পালন করে।

আজকের দিনটিকে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ‘জাতীয় সম্পদ রক্ষা দিবস’ এবং ফুলবাড়ী বাসী ‘ফুলবাড়ী শোক দিবস’ হিসেবে পালন করছে। কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, শোক র‌্যালী, ৩ শহীদের স্মৃতি স্তম্ভে পুস্প অর্পণ, শপথ গ্রহণ ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী পালন করছে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং ফুলবাড়ীবাসী।