সংবাদ শিরোনাম

ক্ষমতা চিরস্থায়ী নয়, ত্যাগের মহিমায় জীবন সাজান: কাদেরআল্লাহ’র সঙ্গে শিরক, নিষিদ্ধ হলো তুরস্কের বিখ্যাত ‘ইভিল আই’ তাবিজক্ষমা চাইলেন এমপি একরামুলএবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহত

  • আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সুদান, হতাশ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

◷ ৯:০৭ অপরাহ্ন ৷ বুধবার, আগস্ট ২৬, ২০২০ আন্তর্জাতিক
pomp

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনো পরিকল্পনা সুদান সরকারের নেই বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদুক। মঙ্গলবার রাজধানীর খার্তুমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক বৈঠকে সুদানি প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করার কোনো ম্যান্ডেট সরকারের নেই। এ ধরনের নিদ্ধান্ত নিতে হলে অন্তর্বর্তী সময় পেরিয়ে দেশে স্বাভাবিক পরিস্থিতি আসতে হবে।

হামদুক সুস্পষ্ট করে বলেন, সুদানে বর্তমানে বহু মতের জোট সরকার রয়েছে এবং সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে তারা কাজ করছে। এর মধ্যে দেশের শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠান বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয়ার ম্যান্ডেট নেই এই সরকারের নেই।

প্রচণ্ড গণবিক্ষোভের মুখে সুদানে সামরিক বাহিনীর হস্তক্ষেপের প্রেক্ষাপট দীর্ঘদিনের শাসক ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হন এবং একটি অন্তর্বর্তী সরকার সুদানের শাসনকাজ পরিচালনা করছে। ফলে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা তাদের পক্ষে কঠিন কাজ।

সুত্রঃ পার্সটুডে