• আজ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৭২ জনের মৃত্যু

⏱ ১২:০৪ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, আগস্ট ২৭, ২০২০ 📂 আন্তর্জাতিক
afgan

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যায় অন্তত ৭২ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বন্যায় কয়েকশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানান।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র তামিম আজিম জানান, বুধবার ভোরের দিকে কাবুল সীমান্তবর্তী পারওয়ান প্রদেশে এ ভয়াবহ বন্যা শুরু হয়। বহু নারী-পুরুষ ও শিশু বন্যার পানির প্রবল স্রোতের মুখে পড়ে। এর মধ্যে অন্তত ৭২ জন মারা যায়। বন্যার তোড়ে ভেঙে পড়েছে অন্তত ৩০০ বাড়ি।

তিনি জানান, উদ্ধারকারীরা সারাদিন ধরে কাদামাটির ভেতর থেকে ৭২টি লাশ উদ্ধার করে। এছাড়া, বন্যা থেকে সৃষ্ট নানা দুর্ঘটনায় ৯০ জন আহত হয়েছে।

স্থানীয় এক ব্যক্তির ধারণ করা ভিডিও ফুটেজে থেকে দেখা গেছে, রাস্তায় রাস্তায় ময়লা-আবর্জনা পড়ে রয়েছে। এছাড়া, লোকজন কাদা খুঁড়ে লাশ উদ্ধার করছে এবং লোকজন বাড়ির ছাদে দাঁড়িয়ে রয়েছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক মুখপাত্র টুইটে বলেন, ‘প্রেসিডেন্টের দপ্তর বেঁচে যাওয়া বাসিন্দাদের জরুরিভিত্তিতে ত্রাণ সরবরাহের জন্য স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে।’

হঠাৎ বন্যায় দেশটি মারাত্মক আর্থিক ক্ষতিতে পড়ছে বলেও জানান তিনি।

উল্লেখ্য আফগান সরকার, তালেবান বিদ্রোহী ও যুক্তরাষ্ট্রের মধ্যে শান্তি আলোচনা সত্ত্বেও দেশটিতে সহিংসতা অব্যাহত আছে। করোনাভাইরাস মহামারির কারণে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অর্থনৈতিক সঙ্কটের মুখেই আকস্মিক বন্যা শুরু হলো।