সংবাদ শিরোনাম

বাংলাদেশের সঙ্গে সম্পর্কটা ভারত সম্মানের চোখে দেখে: ভারতীয় হাইকমিশনার | এক মাস পর জাতীয় বিশ্ববিদ্যালয় ও কারিগরির পরীক্ষা: শিক্ষামন্ত্রী | তানোরে এতিমদের মাঝে প্রধানমন্ত্রীর দেয়া ত্রাণ সামগ্রী বিতরণ | ৯ বাংলাদেশি জেলেকে ফেরত দিল মিয়ানমার | হিলিতে মাস্ক ব্যবহার না করায় নয়জনকে জরিমানা | নায়ক সালমান শাহর নামে গাজীপুর সিটিতে বাসস্ট্যান্ড | শীতের কেনাকাটায় জমজমাট ফরিদপুরের ফুটপাত | ছয় কোটি ৮০ লাখ ডোজ ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ, প্রতি ডোজের দাম ১৩৮-১৭০ টাকা | ডেঙ্গুতে নড়াইল পৌর মেয়রের মৃত্যু, মাশরাফির শোক | মুন্সিগঞ্জে ভাড়া বাসা থেকে পরকীয়া প্রেমিক-প্রেমিকার মরদেহ উদ্ধার |

  • আজ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নরসিংদীতে সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য, এমপি'র বিরুদ্ধে মামলা

১২:২৩ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, আগস্ট ২৭, ২০২০ আলোচিত বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: নরসিংদীতে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দেয়ার অভিযোগে সদর আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. নজরুল ইসলাম হিরুসহ দুইজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার বিকেলে নরসিংদী আদালতের মুখ্য বিচারিক হাকিম মো. রকিবুল ইসলামের আদালতে শহরের ভেলানগর এলাকার মৃত ইউসুফ আলীর ছেলে মোহাম্মদ মোস্তাক আহাম্মদ বাদি হয়ে এ মামলাটি দায়ের করেন। এই মামলার অপর আসামি জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক এসএম কাইয়ুম।

আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ১২ অক্টোবরের মধ্যে নরসিংদী সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে আদেশ দেন। মামলা নম্বর ৪৯০।

আদালত সূত্রে জানা যায়, গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে নরসিংদী শহর আওয়ামী লীগের উদ্যোগে নরসিংদী জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে এক গণভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গণভোজ উপলক্ষে ১৪ আগস্ট দিবাগত রাতে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের চারতলার ভবনের নিচতলার সামনে তিন গরু ও দুটি খাসি জবাই করা হয়। গণভোজে মামলার বাদিসহ আওয়ামী লীগের নেতাকর্মী ছাড়াও সকল ধর্ম ও বর্ণেও লোকজন অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে অংশ নেয়।

এ ঘটনাকে কেন্দ্র করে গত ১৯ আগস্ট দুপুর সাড়ে ১২ টার দিকে শহরের হিন্দু অধ্যুষিত এলাকা বীরপুর সিএনজি স্ট্যান্ডে এক সমাবেশ করে সদর আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজরুল ইসলাম হিরু হিন্দু ধর্মের লোকজনকে উদ্দেশ্য করে উস্কানিমূলক মিথ্যা ও বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে এলাকার সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করার জন্য ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে হিন্দু মুসলিম দাঙ্গা লাগানোর চেষ্টা করেছেন।

এমপি হিরু তার বক্তব্যে বলেছেন, ‘নরসিংদী শহর আওয়ামী লীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের আয়োজিত ১৫ আগস্টের শোক দিবসের গণভোজের জন্য নরসিংদীর হাজার হাজার বছরের ঐতিহ্য ভঙ্গ করে হিন্দু মন্দিরের দরজার মধ্যে, দরজার কাছেই হিন্দু মন্দিরের পাশে গরু জবাই করে। যেটা হিন্দু ধর্মের যারা আছেন, তারা অত্যন্ত গর্হিতকর অন্যায় বলে মনে করে। মুসলমানদের জন্যে ঠিক আছে, কিন্তু কোন মুসলমান যদি হিন্দু মন্দিরের মধ্যে গরু নিয়ে জবাই করে সেটা আল্লাহ মাফ করেন না। এখানে যদি কোন আলেম থেকে থাকেন, আমি ভুল করে থাকলে আমাকে চ্যালেঞ্জ করেন? আমাকে সংশোধন করেন। হিন্দু মন্দির বা অন্য কোন ধর্মের উপাসনা নিয়ে সেটার পবিত্রতা নষ্ট করলে আল্লাহ তাকে ক্ষমা করবেন না। কিন্তু শহর আওয়ামী লীগ এই কাজ করেছে।’

মামলার বাদি মোহাম্মদ মোস্তাক আহাম্মদ বলেন, আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এসএম কাইয়ুমের প্ররোচনায় ও পরামর্শে সাংসদ মো. নজরুল ইসলাম হিরু মিথ্যা তথ্য দিয়ে যে সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন তাতে আমাদের নরসিংদীর শত বছরের হিন্দু মুসলিম সম্প্রতি নষ্ট হতে পারে। এক ধর্মের লোকজনের প্রতি অন্য ধর্মের লোকজনের ভুল বোঝাবুঝি হতে পারে। একজন সচেতন দায়িত্বশীল লোক হয়ে তিনি এধরনের বক্তব্য দিতে পারেন না। যা আওয়ামী লীগের অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রতিবন্ধকতা তৈরি করেছে।

বাদি পক্ষের আইনজীবী ওবায়দুল হক জুয়েল বলেন, আমাদের মামলাটি আদালত আমলে নিয়ে নরসিংদী মডেল থানার ওসিকে আগামী ১২ অক্টোবরের মধ্যে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন।