• আজ ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে হ্যারিকেন লরার তাণ্ডবে নিহত ৬

১১:২৫ পূর্বাহ্ণ | শুক্রবার, আগস্ট ২৮, ২০২০ আন্তর্জাতিক
uss

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা উপকূলে আছড়ে পড়েছে প্রবল শক্তিশালী ঘূর্ণিঘড় হ্য়ারিকেন লরা। লরা’র তাণ্ডবে এ পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার ঘণ্টায় ২৪০ কিলোমিটার গতিবেগে আঘাত হানে লুইজিয়ানা উপকূলে।

ঝড়ের প্রভাবে টেক্সাস ও লুইজিয়ানার বিস্তীর্ণ এলাকা রয়েছে বিদ্যুৎ বিহীন। ইতিমধ্যেই শুরু হয়েছে উদ্ধারকাজ। প্রচুর সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে বলেই আশঙ্কা করা হয়েছে। তবে আগে থেকেই প্রচুর মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। লুইজিয়ানার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন আবহাওয়া বিভাগ জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টায় লুইজিয়ানার ক্যামেরোন ডিস্ট্রিকের কাছে কিছুটা দুর্বল হয়ে আঘাত হানে হ্যারিকেন লরা। ওইদিন ভোররাত চারটার দিকে লরা ক্যাটাগরি ৩ মাত্রার ঝড়ে পরিণত হয়। এসময় তার গতিবেগ ছিল ঘণ্টায় ২০৮ কিলোমিটার।

রাজ্য গভর্নর জন বেল এডওয়ার্ডস জানিয়েছেন, হ্যারিকেনের তাণ্ডবে ক্ষয়ক্ষতি পরিমাণ কেমন তা এখনই বলা সম্ভব হচ্ছে না। সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন। ঝড়ের কারণে বহু জায়গার গাছপালা এবং বিদ্যুৎ-এর খুঁটি ভেঙে সড়কে উপড়ে পড়ে। এতে যান চলাচল বন্ধ হয়ে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। বিভিন্ন জায়গায় হ্যারিকেনের প্রভাবে দেখা দিয়েছে বন্যা। তলিয়ে গেছে গুরুত্বপূর্ণ পথ-ঘাট।