দ্বিতীয় মেয়াদে মনোনয়ন গ্রহণ করলেন ট্রাম্প, বাইডেনের কড়া সমালোচনা

২:০৭ অপরাহ্ণ | শুক্রবার, আগস্ট ২৮, ২০২০ আন্তর্জাতিক
trump

আন্তর্জাতিক ডেস্কঃ দ্বিতীয় মেয়াদে নির্বাচনের জন্য বৃহস্পতিবার হোয়াইট হাউসে বিশাল জনতার সামনে রিপাবলিকান দলের মনোনয়নপত্র গ্রহণ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চরম বর্ণবাদী উত্তেজনা এবং মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে একটি জাতীয় প্রতিকূল অবস্থার মধ্যে তিনি এ মনোনয়ন গ্রহণ করলেন।

এসময় ৭০ মিনিটের দীর্ঘ বক্তৃতা রাখেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট, যার প্রায় পুরোটা জুড়েই ছিলো ডেমোক্র্যাট দল ও তার প্রার্থী জো বাইডেন এবং কমলা হ্যারিসের প্রতি আক্রমণ ও সমালোচনা৷

হোয়াইট হাউসের লনে বিশাল মঞ্চে দাঁড়িয়ে জনগণকে সতর্ক করে ট্রাম্প বলেছেন, তার নির্বাচনী প্রতিদ্বন্দ্বী বাইডেন ‘আমেরিকান মাহাত্ম্য’ ধ্বংস করে দিতে চান। ট্রাম্পের দাবি, যুক্তরাষ্ট্র ঘিরে তৈরি হওয়া সংকট বাইডেন প্রেসিডেন্ট হলে আরও বাড়বে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এ নির্বাচন নির্ধারণ করবে আমরা আমেরিকান স্বপ্নকে রক্ষা করতে পারব কিনা। জো বাইডেন আমেরিকার রক্ষাকর্তা নয়। তিনি আমেরিকার জন্য ধ্বংসাত্মক একজন, যদি তাকে সুযোগ দেন তা হলে আমেরিকান মাহাত্ম্যকে ধ্বংস করে দেবেন তিনি।’

দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী বলে জানিয়েছেন ট্রাম্প। যদি তিনি ক্ষমতায় ফেরেন, তা হলে যুক্তরাষ্ট্রকে এক ঐতিহাসিক স্তরে পৌঁছে দেবেন তিনি। মার্কিন অর্থনীতি সর্বোচ্চ স্তরে পৌঁছাবে। করোনাভাইরাসের ভ্যাকসিনও এ বছরের শেষে বা তার আগেই বাজারে চলে আসবে বলে জানিয়েছেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটরা নির্বাচনে জিততে করোনাভাইরাসকে ব্যবহার করতে চায়। কিন্তু তারা ব্যর্থ হবে৷ আমেরিকাকে রক্ষার জন্য রিপাবলিকানদের আবারও দায়িত্ব নিতে হবে।

ট্রাম্প আরও বলেন, ডেমোক্র্যাটরা নৈরাজ্যবাদী, আন্দোলনকারী, দাঙ্গা, লুটেরা এবং পতাকা জ্বালিয়ে সামনে আসতে চায়। এটি তাদের কাজ। তবে আমি, আপনার প্রেসিডেন্ট হিসেবে এর অংশ হতে পারব না। রিপাবলিকান পার্টি হবে আমেরিকাকে সুরক্ষিত রাখার প্রাচীর এবং আমেরিকার পতাকাটিকে সালাম জানায় এমন দেশপ্রেমিক বীরদের আমি শ্রদ্ধা করি।

এসময় তিনি জো বাইডেনকে বিশ্বাসঘাতক মন্তব্য করে বলেন, তার হাতে আমেরিকা নিরাপদ হবে না।

এর আগে আতশবাজির মাধ্যমে ২০০০ সদস্যের উপস্থিতিতে রিপাবলিকান দলের সম্মেলন শুরু হয় স্থানীয় সময় সোমবার। শুরুতেই রিপাবলিকান জাতীয় সম্মেলনে ট্রাম্পকে দ্বিতীয় মেয়াদে মনোনয়ন দেওয়া হয়। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণাও শুরু করেন ট্রাম্প।

ট্রাম্পের সমালোচনার জবাবে বাইডেন টুইটারে লিখেছেন– ‘যখন ডোনাল্ড ট্রাম্প বলছেন যে, আপনি জো বাইডেনের আমেরিকায় নিরাপদে থাকবেন না, তখন চারদিক তাকান এবং নিজেকে জিজ্ঞাসা করুন– আপনি ডোনাল্ড ট্রাম্পের আমেরিকায় কতটা নিরাপদ?’