• আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • f

ফরিদপুরে হিন্দুদের মরদেহ বহনে “স্বর্গরথ”

⏱ ৮:৪৫ অপরাহ্ন | শুক্রবার, আগস্ট ২৮, ২০২০ 📂 ঢাকা
farid

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: হিন্দুদের মরদেহ বহনে যাত্রা শুরু করেছে ‘স্বর্গরথ’ নামের একটি পরিবহন। গাড়িটি নিজস্ব অর্থায়নে দিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফরিদপুর জেলা শাখার সভাপতি ড. যশোদা জীবন দেবনাথ।

ভারতে প্রচলিত ‘শবদাহ’ গাড়ির আদলে এমন ধরনের গাড়ি এই প্রথম ব্যবহৃত হতে যাচ্ছে। এটিতে সৎকারের জন্য ফরিদপুরের হিন্দু সম্প্রদায়ের মরদেহ পরিবহন করা হবে।

ফরিদপুর শহরের গৌর গোপাল আঙ্গিনায় শুক্রবার (২৮ আগস্ট) বেলা ১১টায় গাড়িটির উদ্বোধন করেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসলাম মোল্লা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দিপক কুমার রায়। স্বর্গরথ গাড়িটির চাবি বাংলাদেশ মহানাম সম্প্রদায়ের সভাপতি কান্তিবন্ধু ব্রক্ষচারী ও জেলা পূজা উদযাপন পরিষদের নেতাদের কাছে হস্তান্তর করেন তারা।

জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি অসীম কুমার সাহা, তাপস কুমার সাহা ও তাপস কুমার দত্ত, সাধারণ সম্পাদক অরুণ মণ্ডল, যুগ্ম-সাধারণ সম্পাদক শংকর সাহা, সাংগঠনিক সম্পাদক অজয় কুমার রায়, কোতোয়ালি থানা কমিটির সভাপতি সিতাংশু মিত্র, শহর কমিটির সভাপতি রাম দত্ত, সাধারণ সম্পাদক শ্যামল কুমার কর্মকার, জেলা কমিটির সঞ্জীব দাস, গৌতম ভদ্র, সুমন কুণ্ডু, বিধান সাহা, দীপঙ্কর দত্ত প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

পরিষদের জেলা সাধারণ সম্পাদক অরুণ মণ্ডল ও স্বর্গরথ উদ্বোধন উপ-কমিটির আহবায়ক গৌতম ভদ্র জানান, স্বর্গরথ গাড়িটির উদ্বোধন উপলক্ষে দুপুরে গৌর গোপাল আঙ্গিনায় ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করে জেলা, শহর ও থানা পূজা উদযাপন পরিষদ।