সংবাদ শিরোনাম
  • আজ ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

রোহিঙ্গা ক্যাম্প এলাকায় আবারো দ্রুতগতির ইন্টারনেট সেবা চালু

৯:১৯ অপরাহ্ণ | শুক্রবার, আগস্ট ২৮, ২০২০ চট্টগ্রাম
rohin

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে দ্রুতগতির ইন্টারনেট সেবা (থ্রিজি ও ফোরজি নেটওয়ার্ক) পুনরায় চালু করেছে মোবাইল অপারেটরগুলো। শুক্রবার (২৮ আগস্ট) সকাল ১০টার দিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের -বিটিআরসি’র নির্দেশনা পেয়ে এ সেবা চালু করা হয়।

গত বছর ঠিক এই দিন ২৮ আগস্ট শরণার্থী ক্যাম্পগুলোতে ইন্টারনেট পরিসেবা বন্ধ করে দেওয়া হয়। মোবাইল নেটওয়ার্কের থ্রিজি ফোর-জি সার্ভিস বন্ধ করে দেওয়া হলেও মোবাইলের টু জি সার্ভিস চালু ছিল। তবে মোবাইল নেটওয়ার্ক দুর্বল হয়ে যাওয়ায় আন্তর্জাতিক সংস্থাগুলো এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গা অপারেশনাল কার্যক্রমে বিঘ্ন ঘটে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার যুগ্ম সচিব মাহবুব আলম তালুকদার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলোর আবেদন এবং কমিশন অফিসের মতামতের পরিপ্রেক্ষিতে সরকার শরণার্থী ক্যাম্পে ইন্টারনেট সার্ভিস আবারও চালু করেছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার যুগ্মসচিব মাহবুব আলম তালুকদার জানিয়েছেন, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার দাবি ছিল শরণার্থী ক্যাম্পে ইন্টারনেট সার্ভিস চালু করার। স্থানীয় প্রশাসন এবং প্রত্যাবাসন অফিসের আপত্তি না থাকায় সরকার শরণার্থী ক্যাম্পে ইন্টারনেট সার্ভিস চালু করেছে। তবে এই ইন্টারনেট পরিষেবা নিয়ে ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতিতে কোনো সমস্যা না হয় সে দিকে কঠোর নজরদারী রাখা হবে।

উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরের রোহিঙ্গা কমিউনিটি নেতা মাস্টার আবদুর রহিম জানিয়েছেন, আজ সকাল থেকে রোহিঙ্গা ক্যাম্পে ইন্টারনেট সেবা পাওয়া যাচ্ছে, তবে খুবই দুর্বল নেটওয়ার্ক। তিনি আবারও রোহিঙ্গা ক্যাম্পে ইন্টারনেট সেবা চালু করায় সরকারকে ধন্যবাদ জানান।