চলতি বছরেই ভ্যাকসিন দিয়ে করোনা মহামারি নির্মুল করা হবে: ট্রাম্প

১১:৩৫ অপরাহ্ণ | শুক্রবার, আগস্ট ২৮, ২০২০ আন্তর্জাতিক
trump

আন্তর্জাতিক ডেস্কঃ চলতি বছর শেষ হওয়ার আগেই যুক্তরাষ্ট্র করোনার ভ্যাকসিন আনবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ভ্যাকসিনেই দেশ করোনামুক্ত হবে বলে আশা তার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় মেয়াদে লড়াইয়ের জন্য রিপাবলিকান দলের মনোনয়নপত্র গ্রহণের পর বৃহস্পতিবার (২৭ আগস্ট) তিনি এ কথা বলেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘চূড়ান্ত পরীক্ষার পর্যায়ে আমাদের তিনটি পৃথক ভ্যাকসিন রয়েছে। আমরা তা আগে থাকতেই উৎপাদন করছি, যাতে শুরুতেই সেগুলোর প্রাপ্যতা নিশ্চিত করা যায়। এ বছরই আমরা একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পেয়ে যাব। সম্মিলিতভাবে আমরা এ ভাইরাসকে নির্মুল করব।’

উল্লেখ্য আগামী নভেম্বরে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট পদে নির্বাচনে লড়তে যাচ্ছেন ট্রাম্প। এবার এই রিপাবলিকান প্রার্থীর প্রতিদ্বন্দ্বী হচ্ছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন।

ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের আগেই একটি ভ্যাকসিন পেতে উদ্‌গ্রীব হয়ে আছেন। এ ধরনের বক্তব্য তিনি আগেও দিয়েছেন। গত ৬ আগস্ট এক রেডিও অনুষ্ঠানে তিনি বলেন, এমনকি ৩ নভেম্বরের (প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ) আগেই একটি ভ্যাকসিন হাতে আসতে পারে।

করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্রের অর্থনীতি পর্যুদস্ত বলা যায়। মহামারি মোকাবিলায় ট্রাম্প ব্যর্থ হয়েছেন বলেও জোরালো অভিযোগ রয়েছে। এ অবস্থায় নির্বাচনের আগে যেকোনো মূল্যে একটি ভ্যাকসিন চান ট্রাম্প।

তবে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি নভেম্বরের আগে কোনো ভ্যাকসিন হাতে পাওয়ার বিষয়ে ততটা আশাবাদী নন। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ফাউসি বলেছিলেন, পরীক্ষাধীন একটি ভ্যাকসিন কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে। আরও নানা পরীক্ষার পর এর নিরাপত্তা ও কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হলেই অনুমোদন হবে। এ বছরের শেষ নাগাদ এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পরিস্থিতি তৈরি হতে পারে।