সংবাদ শিরোনাম

ইতালিতে রাজনৈতিক সঙ্কট: আস্থাভোটে বিজয়ী জুসেপ্পে কন্তে, রাতে ভাগ্য নির্ধারণটাঙ্গাইলে জিয়াউর রহমানের ৮৫তম জন্মদিন পালিতমানিকগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণের মামলারাস্তায় ঘুরে ঘুরে পোস্টার থেকে ‘আল্লাহ’র নাম সংগ্রহ করেন হোসনে আরাআজকে শপথ গ্রহণ করছি, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনবো: মির্জা ফখরুলজিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজজনগণের সাড়া আছে বলেই পৌরসভায় ৯০ শতাংশ ভোটার উপস্থিতি: কাদেরবিমানবন্দর সড়কে স্বামী-স্ত্রীকে চাপা দেওয়া সেই বাসচালক আটকসাঈদ খোকনের দুই মামলার একটি খারিজ, অন্যটি প্রত্যাহারফুটপাতে ঘুমন্ত শ্রমিকদের চাপা দিল ট্রাক, নিহত ১৫

  • আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

১ সেপ্টেম্বর থেকে বাসে আগের ভাড়া, অতিরিক্ত যাত্রী নিলে ব্যবস্থা

◷ ১:৩০ অপরাহ্ন ৷ শনিবার, আগস্ট ২৯, ২০২০ জাতীয়
kader 6 e1593174505852

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সরকার শর্ত সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহনের আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেইসঙ্গে অসন সংখ্যার বেশি যাত্রী পরিবহন করলে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেন তিনি।

শনিবার (২৯ আগস্ট) ঢাকা জোনের বিআরটিএ এবং বিআরটিসি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে ওবায়দুল কাদের এ তথ্য জানান। বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে মাধ্যমে তিনি মতবিনিময়ে যুক্ত হন।

মন্ত্রী বলেন, ‘সার্বিক পরিস্থিতি এবং জনস্বার্থ বিবেচনা করে সরকার ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহন আগের ভাড়ায় ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে কয়েকটি বিষয় সংশ্লিষ্টদের প্রতিপালন করতে হবে। গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার, চালকের সহকারী, টিকিট বিক্রয়কারীসহ সংশ্লিষ্ট সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে। বাসস্ট্যান্ডে হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান, পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা রাখতে হবে।

তিনি বলেন, আসন সংখ্যার অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। অর্থাৎ যত শত যাত্রী পরিবহন নীতি কার্যকর হবে। দাঁড়িয়ে যাত্রী পরিবহন করা যাবে না। স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালাতে হবে। ক্লিপের শুরু এবং শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।’

নতুন সিদ্ধান্তের বিষয়টি বিজ্ঞপ্তি আকারে জানানোর পাশাপাশি আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে নিয়মিত কার্যক্রম জোরদার করতে বিআরটিএকে প্রয়োজনীয় নির্দেশনা দেন তিনি। একইসঙ্গে তিনি হাইওয়ে পুলিশ জেলা প্রশাসন জেলা পুলিশসহ সংশ্লিষ্টদের এ বিষয়টি কঠোরভাবে প্রতি পালনের অনুরোধ করেন।

উল্লেখ্য, করোনাভাইরাস সংকটকালে বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ায় সরকার। বাস ও মিনিবাসে আসন সংখ্যার অর্ধেক যাত্রী বহন করার শর্তে গত ১ জুন থেকে নতুন ভাড়া কার্যকর হয়।

তবে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর কিছুদিন পর দেশের বিভিন্ন এলাকায় দেখা যায় শর্তগুলো মানা হচ্ছে না। বিশেষ করে ঈদুল আজহার আগ থেকে সেই প্রবণতা ব্যাপকভাবে শুরু হয়। স্বাস্থ্যবিধি না মানার পাশাপাশি অনিয়ম করে অতিরিক্ত যাত্রী ভাড়া আদায়ের অভিযোগ উঠে।

পরে সম্প্রতি বর্ধিত ভাড়ার পরিবর্তে আগের ভাড়া কার্যকর করতে সরকারের কাছে প্রস্তাব দেয় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সেই প্রস্তাব অনুযায়ী আগামী ৩১ আগস্টের পর গণপরিবহনে বর্ধিত ভাড়া বাদ দিয়ে আগের ভাড়া কার্যকর করতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠায়।