চিকিৎসকসহ মোট ৭৭৮৫ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

৯:৪৫ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ২৯, ২০২০ আলোচিত বাংলাদেশ
sastho

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ দেশে এখন পর্যন্ত চিকিৎসকসহ মোট ৭ হাজার ৭৮৫ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

শনিবার (২৯ আগস্ট) বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ হাজার ৭৮৫ জনের মধ্যে চিকিৎসক আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৮৮ জন। নার্স আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৩১ জন এবং অন্যান্য স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন তিন হাজার ১৬৬ জন। এর মধ্যে করোনায় মারা গেছেন ৭৪ জন চিকিৎসক। আর করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন সাতজন চিকিৎসক।

করোনায় আক্রান্ত হয়ে গত ১৫ এপ্রিল প্রথম দেশে মৃত্যুবরণ করেন সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দীন আহমেদ। তারপর থেকে একে একে করোনায় আক্রান্ত হয়ে আরও ৭৩ জন চিকিৎসক মারা গেছেন।

সর্বশেষ গতকাল (২৮ আগস্ট) করোনায় আ্ক্রান্ত হয়ে মারা গেছেন কুমিল্লা জেলার সাবেক সিভিল সার্জন এবং বিএমএ-র আজীবন সদস্য ডা. মো. আব্দুল মতিন পাটোয়ারী।

এদিকে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য মানসম্মত আবাসন ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানিয়েছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি।

এনিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লার সভাপতিত্বে বৃহস্পতিবার (২৭ আগস্ট) কমিটির ১৮ তম অনলাইন সভায় স্বাস্থ্যকর্মীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। তাদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি অত্যন্ত সংবেদনশীল বলে জাতীয় কারিগরি পরামশর্ক কমিটি মনে করে।

সেখানে বলা হয়, এ বিষয়ে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) দেশের স্বাস্থ্যকর্মীদের পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। কিন্তু মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত জানানোর কথা বলা হলেও এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত জানানো হয়নি।

পরামর্শক কমিটির পক্ষ থেকেও এ ব্যাপারে ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে মতামত দেওয়া হয়েছে। সভায় স্বাস্থ্যকর্মীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য মানসম্মত আবাসন ব্যবস্থা নিশ্চিতে পুনরায় আহ্বান জানানো হয়।