জার্মানিতে ‘করোনা বিরোধী’ বিক্ষোভ, গ্রেপ্তার ৩ শতাধিক

৪:৩৮ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ৩০, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- করোনাভাইরাসের বিস্তার রোধে জার্মান সরকার যে নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা নিয়েছে, তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শনিবার বার্লিনে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। এ ভাইরাসকে একটি প্রতারণা হিসাবে বর্ণনা করে সকল বিধিনিষেধ তুলে নেয়ার দাবি জানান বিক্ষোভকারীরা।

বিবিসি’র দেয়া তথ্য অনুসারে, শনিবার প্রায় ৩৮ হাজার মানুষ শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য রাস্তায় নেমেছিল। তবে র‌্যালি থেকে পাথর ও বোতল নিক্ষেপ করার অভিযোগে অন্তত তিন শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বার্লিনের মতো ইউরোপের আরও বেশকিছু শহরেও এ ধরনের বিক্ষোভ হয়, যেখানে করোনা ভাইরাস একটি ‘গুজব’ বলে স্লোগান দেন বিক্ষোভকারীরা।

স্বাস্থ্যবিধি না মানায় বার্লিনের ব্র্যানডেনবার্গ গেইটে বিক্ষোভরত একটি দলকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। এসময় পুলিশের দিকে পাথর ও বোতল ছোড়েন বিক্ষোভকারীরা। তখন পুলিশ তাদের জনকে গ্রেফতার করে।

পরে টুইটারে বার্লিন পুলিশ বলে, ‘দুর্ভাগজনকভাবে, আমাদের আর কোনো উপায় ছিল না। নিয়ম না মানায় এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ’

এখন পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সফলতম দেশগুলোর একটি জার্মানি। সংক্রমণ কমায় এপ্রিল মাস থেকেই শারীরিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ শিথিল করে দেশটি।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, জার্মানিতে এখন পর্যন্ত ২ লাখ ৪২ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং তাদের মধ্যে মারা গেছেন ৯ হাজার ২৯৭ জন, যা ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় কম।

বৃহস্পতিবার জার্মানির ১৬টি রাজ্যে মুখে মাস্ক পরার বিধিনিষেধ না মানলে ৫০ ইউরো জরিমানা ধার্য করা হয়। বড় ধরনের জনসমাবেশে নিষেধাজ্ঞার সময়সীমাও আগামী বছর পর্যন্ত বাড়ানো হয়।