• আজ ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় ওআইসির নিন্দা

১১:১১ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ৩০, ২০২০ আন্তর্জাতিক
swe

আন্তর্জাতিক ডেস্কঃ সুইডেনের মালমো শহরে মুসলমাদের পবিত্র ধর্মীয় গ্রন্থ কোরআনের কপি পোড়ানোর ঘটনায় নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংগঠন (ওআইসি)।

ওআইসি এক বিবৃতে জানায়, ‘সুইডেনের মালমোতে মুসলিমদের ধর্মীয় অনুভূতিকে ব্যঙ্গ করে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা জানায় অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘এমন ঘৃণ্য কাজ অপ্রত্যাশিত। এই ঘটনা ধর্ম ও বিশ্বাসের প্রতি ঘৃণা প্রতিরোধে আন্তর্জাতিক প্রচেষ্টার পরিপন্থী।’ উসকানিমূলক কাজে জড়িতদের বিরুদ্ধে সুইডিশ সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করা হয়।

তা ছাড়া ওআইসির ইসলামফোবিয়া অবজারভেটরি বিভাগের পক্ষ থেকে সুইডেনে বসবাসরত মুসলিমদের সহিংসতামূলক কোনো কাজে না জড়িয়ে রাষ্ট্রীয় আইন অনুসরণ করে সমস্যা সমাধান করার আহ্বান করা হয়। বিশ্বের নানা প্রান্তে ইসলাম ও মানবতার বিরুদ্ধে সহিংস ঘটনাগুলো পর্যবেক্ষণ করে ওআইসির এই বিভাগ।

খবরে আরো বলা হয়, রাষ্ট্রীয় সহিংসতা বন্ধে রাষ্ট্রীয় আইনের অনুসরণ করে নানাভাবে প্রচেষ্টা চালাচ্ছে ওআইসি। জাতিসংঘের মানবাধিকার সংস্থার ১৬/১৮ নং ধারার আলোকে ধর্মীয় সহিংসতা ও উসকানি প্রতিরোধ করে সবার অধিকার প্রতিষ্ঠার দাবি জানায় ওআইসি।

উল্লেখ্য, গত শুক্রবার (২৮ আগস্ট) ইসলাম ধর্ম নিয়ে ঘৃণা ও অবজ্ঞা করার পর সুইডেনের মালমো শহরে তীব্র বিক্ষোভ শুরু হয়। কোরআন পোড়ানোসহ ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে দেশটির কট্টরপন্থী দল হার্ড লাইনের নেতা রামসেস পেলুডানকে দুই বছরের জন্য সুইডেন প্রবেশে নিষেধ করা হয়। নিষেধাজ্ঞার পর দলের সদস্যরা শহরে আরো তীব্র সহিংস বিক্ষোভ শুরু করে।