• আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • f

নকল সনদে চাকরি নেয়ায় ইসরাত জাহানের নিয়োগ বাতিল

⏱ ১০:৫০ পূর্বাহ্ন | সোমবার, আগস্ট ৩১, ২০২০ 📂 শিক্ষাঙ্গন

আবুল হোসেন, সিলেট- সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) স্থাপত্য বিদ্যা বিভাগের স্টোরকিপার ইসরাত জাহানের চাকরির অভিজ্ঞতা সনদ নকল প্রমাণিত হওয়ায় তার নিয়োগ বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (৩০ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন শাবিপ্রবির রেজিস্ট্রার ইশফাকুল হোসেন।

সহায়ক/সাধারণ কর্মচারী পদের জন্য দরখাস্ত ফরমে স্টোর কিপার পদে নকল সনদ সংযুক্ত করে আবেদন করেন বিশ্ববিদ্যালয়ের হিসাব দপ্তর শাখার সহকারী প্রশাসনিক কর্মকর্তা মুহিবুর রহমানের স্ত্রী ইসরাত জাহান।

২০১৯ সালের ১৫ এপ্রিল এ পদে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক প্রয়োজনীয় সনদপত্রসহ আবেদন করেন তিনি। নিয়োগের পর ইসরাত জাহান বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যা বিভাগের স্টোর কিপার পদে নিয়োগপ্রাপ্ত হয়। কিন্তু সনদ যাচাই-বাছাইকালে বেরিয়ে আসে নকল সনদ ব্যবহার করে চাকরিতে আবেদন করেন ইসরাত জাহান।

বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্রে জানা গেছে, সিলেট নগরের সুবিদবাজার এলাকার নুরানি আবাসিক এলাকার ২৩/২ নম্বর বাসার মুহিবুর রহমানের (বিশ্ববিদ্যালয়ের হিসাবদপ্তর শাখার বর্তমান সহকারী প্রশাসনিক কর্মকর্তা) স্ত্রী ইসরাত জাহান শাবিপ্রবির স্টোর কিপার পদে আবেদন করেন। তার অন্যসব সনদের বৈধতা মিললেও বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক যে অভিজ্ঞতা সনদ চাওয়া হয় সেটায় ব্যবহার করেছেন মৌলভীবাজার পৌর মেয়রের স্বাক্ষর নকল করে নিজে বানানো জাল সনদ।

চাকরির আবেদনপত্রে যেখানে অভিজ্ঞতা সনদপত্র সংযুক্ত করার বিধি রয়েছে সেখানে প্রার্থী অভিজ্ঞতা সনদ সংযুক্ত উল্লেখ করলেও যুক্ত করে দেয় মৌলভীবাজার পৌরসভার একটি ভুয়া সনদ। যেখানে তিনি তার অভিজ্ঞতা স্বরুপ উল্লেখ করেন মৌলভীবাজার পৌরসভায় স্টোরকিপার পদে কর্মরত ছিলেন পাঁচ বছর। কিন্তু বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এমন তথ্য যাচাই-বাছাইকালে জানা যায় ওই অভিজ্ঞতা সনদটি তার ভুয়া!

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান কৌশিক সাহা জানান, তার নিয়োগ বাতিলের চিঠি পেয়েছি আমরা। যথাযথ ব্যবস্থায় তার নিয়োগ বাতিল করা হয়েছে।