• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ১১:২২মিঃ

হজরত ইমাম হোসাইনের (রা.) প্রতি মোদির শ্রদ্ধা

৪:১৪ অপরাহ্ন | সোমবার, আগস্ট ৩১, ২০২০ আন্তর্জাতিক
modi

আন্তর্জাতিক ডেস্কঃ পবিত্র আশুরা ও কারবালার বিয়োগান্তর ঘটনাকে স্মরণ করে ইমাম হোসাইন (রা.) প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার পোস্ট করা এক টুইটার বার্তায় মোদি বলেছেন, সত্য ও ন্যায়ের প্রতি অবিচল ছিলেন হজরত ইমাম হোসাইন।

টুইটারে মোদি লিখেছেন, ‘আমরা ইমাম হোসেনের আত্মত্যাগকে স্মরণ করি। তার কাছে সত্য ও ন্যায়ের মূল্যবোধের থেকে অন্য কিছু বেশি গুরুত্বপূর্ণ ছিল না। সাম্য ও ন্যায়ের প্রতি তার অঙ্গীকার অনেকের জন্যই প্রেরণার।’

এদিকে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরে মোদি সংখ্যালঘুদের আস্থা অর্জনের লক্ষ্য ‘সব কা বিশ্বাস’-এর মন্ত্র নিয়েছিলেন। তবে লোকসভা নির্বাচনে জয়ের পর সংখ্যালঘুদের আস্থা অর্জনের কথা বললেও গত এক বছরের বেশি সময় ধরে নেওয়া সরকারের বিভিন্ন পদক্ষেপ সংখ্যালঘুদের আতঙ্কিত করেছে বলে অভিযোগ রয়েছে। এমন সময়েই আশুরা উপলক্ষে টুইট করলেন তিনি।

উল্লেখ্য, পবিত্র আশুরার দিনটি ধর্মপ্রাণ মুসলমানদের কাছে অতি গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় দিন। হিজরি ৬১ সনের এদিনেই কারবালা প্রান্তরে ঐতিহাসিক কারবালা ট্র্যাজেডি বা প্রিয়নবী হজরত মুহাম্মদ মোস্তফা (সা.)-এর প্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসাইনের (রা.) শাহাদাতের মর্মান্তিক ঘটনা সংঘটিত হয়। ফলে কারবালার শোকাবহ ঘটনার কারণে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবেও দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে।