🌏 সংবাদ শিরোনাম
  • আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • f

'চিরাচারিত ভোট, নির্বাচন, গণতন্ত্র পাল্টে দেয়া হয়েছে'- রিজভী

⏱ ৪:৩৮ অপরাহ্ন | সোমবার, আগস্ট ৩১, ২০২০ 📂 জাতীয়
rez

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, 'আমাদের চিরাচারিত ভোট, নির্বাচন, গণতন্ত্র এটা পাল্টে দেয়া হয়েছে। এখন তো দিনের ভোট হয় রাতে। ভোটাররা তো সেখানে যান না, নির্বাচনের দিন সেখানে বিচরণ করে চতুষ্পদী প্রাণী। এই ঐতিহ্য তৈরি করেছে আওয়ামী লীগ। পাবনাতে কতটুকু সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হবে সেটা বলা খুব মুশকিল।’

সোমবার (৩১ আগস্ট) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে পাবনা-৪ আসনের উপ-নির্বাচনে বিএনপির মনোনয়নপ্রত্যাশী হাবিবুর রহমান হাবিবের মনোনয়ন ফরম জমা নেয়ার পর সাংবাদিকদের ব্রিফিংকালে রিজভী এ মন্তব্য করেন।

আন্দোলনের অংশ হিসেবে বিএনপি পাবনা-৪ আসনে নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছে জানিয়ে রিজভী বলেন, আমরা এর মধ্য দিয়ে আমাদের স্পেসকে বাড়ানোর চেষ্টা করব। বাধা অতিক্রম করে যেন ভোটারদের ভোটকেন্দ্রে নিয়ে যাওয়া যায়, সেই সাহস নিয়ে কাজ করবেন আমাদের প্রার্থী।

বিএনপি নির্বাচনে হারার আগেই হেরে যায় সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি এই শীর্ষ নেতা বলেন, আমরা যদি হারার আগেই হেরে যাই তাহলে উনারা কেন রাষ্ট্রক্ষমতাকে কব্জা করে তারা পরাজিত হওয়ার আগেই নিজেদেরকে বিজয়ী ঘোষণা করেন। জনগণ কী রায় দেবেন সেটার অপেক্ষা না করে নিজেদেরকে আগেই বিজয়ী ঘোষণা করেন ওই পদ্ধতিগুলো অবলম্বন করে অর্থাৎ দিনের ভোট রাত্রে করে অথবা ভোটারদেরকে ভোটকেন্দ্রে না আসতে দিয়ে তারা আগেই যেটা সেট করে রাখে যাদের যাদেরকে বিজয়ী করবে তাদের দলের লোককে সেটা করে রাখে।

রিজভী বলেন, ২০০৯ সালের পর থেকে যতগুলো জাতীয় সংসদ নির্বাচন হয়েছে, স্থানীয় সরকার নির্বাচন গুলোতেও তারা এইসব করে আসছে। কারণ ওনারা যাদেরকে নমিনেশন দেবে সেই তো এমপি ওনাদের তো ভোটের দরকার নেই, তারা সেট করে রাখে আমরা এনাকে এমপি করে নিয়ে আসবো, এমপি বানানোর জন্য যে প্রতিযোগিতা যে প্রক্রিয়া তার সবগুলোকে বিদায় করে দিয়েছে। তারা যেটা সিলেকশন দেবে নির্বাচন কমিশন সেটাকে ডিক্লেয়ার করে দেবে। আমাদেরটা হচ্ছে শেষ পর্যন্ত লড়াই করা।

তিনি বলেন, ‘আমাদের দল থেকে যেই নমিনেশন পাক না কেন তিনি শেষ দিন পর্যন্ত লড়াই করবেন। আওয়ামী লীগের ক্যাডারদেরকে অস্ত্র দেয়া হচ্ছে তারা ধারালো অস্ত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছে।’

তিনি আরো বলেন, ‘নির্বাচনকে নিয়ে আওয়ামী লীগ যে নষ্টামি করছেন সেই নষ্টামিগুলোকে নিশ্চিত করার জন্য ওবায়দুল কাদের সাহেব এই সমস্ত নোংরা কথা বলছেন। আওয়ামী লীগ নির্বাচনে হেরে যান বলেই দিনের ভোট রাত্রে করে।

এ সময় আরো উপস্থিত ছিলেন পাবনা ৪-এ বিএনপির মনোনয়নপ্রত্যাশী প্রার্থী ও দলটির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, দলটির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আযাদ সহ-প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহীম প্রমুখ।