• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত নৌবাহিনী জাহাজ মেরামতে সহায়তা করছে তুরস্ক

navy
❏ সোমবার, আগস্ট ৩১, ২০২০ স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ লেবাননের রাজধানী বৈরুত বন্দরের বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত নৌবাহিনী জাহাজ বিজয় মেরামতে প্রয়োজনীয় সকল সহায়তা করছে বন্ধু প্রতীম দেশ তুরস্ক। এ উপলক্ষ্যে তুরস্ক নৌবাহিনীর টাগ বোটের সাহায্য নিয়ে প্রায় ৪৫০ মাইল সমুদ্রপথ অতিক্রম করে নৌবাহিনী জাহাজ ‘বিজয়’ গত ৩০ আগস্ট তুরস্কের আকসাজ নেভাল ডকইয়ার্ডে পৌঁছায়।

নৌবাহিনী জাহাজ বিজয়ের হাল ও পানির তলদেশের ক্ষয়ক্ষতি নিরুপন ও মেরামত করতে বিশেষ এ সহযোগিতার হাত বাড়িয়েছে তুরস্ক। জাতিসংঘের নির্দেশনা মোতাবেক এবং নৌ সদরের সার্বিক তত্ত্বাবধানে তুরস্কের নৌ ঘাঁটিতে বানৌজা বিজয়ের প্রয়োজনীয় মেরামতের কাজ পরিচালিত হবে।

এর আগে, বৈরুত বন্দরে তুরস্ক নৌবাহিনীর ডুবুরি দল লেজার প্রযুক্তি ব্যবহার করে নৌবাহিনী জাহাজ বিজয়ের পানির তলদেশের ক্ষতিগ্রস্ত অংশসমূহ নিরুপণ ও চিহ্নিত করে। মেরামত শেষে জাহাজটি আগামী ৭ই সেপ্টেম্বর লেবাননের বৈরুতের উদ্দেশ্যে রওনা করবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত থাকা অবস্থায় বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিজয় গত ৪ই আগস্ট রাজধানী বৈরুত বন্দরের বিস্ফোরণের কারনে ক্ষতিগ্রস্ত হয়।

ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ গত ২০১০ সাল হতে লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে।

নৌবাহিনী জাহাজ লেবাননের ভূ-খন্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সাথে কাজ করে চলেছে। পাশাপাশি নৌবাহিনী জাহাজ লেবানীজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের উপর গোয়েন্দা নজরদারী, দূর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানীজ নৌসদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের কাজ করে যাচ্ছে।

সূত্র: আইএসপিআর