লেবাননে রাষ্ট্রদূত হচ্ছেন প্রধানমন্ত্রী!

১১:৫৬ অপরাহ্ণ | সোমবার, আগস্ট ৩১, ২০২০ আন্তর্জাতিক
adib

আন্তর্জাতিক ডেস্কঃ লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন দেশটির জন্য মুস্তাফা আদিব নামে একজন কূটনীতিককে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করেছেন। জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবে কাজ করা মুস্তাফা আদিব গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলগুলোর সমর্থন পাওয়ার পর প্রেসিডেন্ট আউন তাকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করেন।

লেবাননের সংবিধান অনুসারে, সরকার গঠনের জন্য প্রেসিডেন্ট আউন রাষ্ট্রদূত আদিবকে দায়িত্ব দেয়ার আগে তাকে লেবাননের বেশিরভাগ সংসদ সদস্যের সমর্থন অর্জন করতে হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আনুষ্ঠানিক পরামর্শের সময় বেশিরভাগ রাজনৈতিক দলের সংসদ সদস্য মুস্তাফা আদিবের প্রতি সমর্থন দেন।

লেবাননের ১২০ জন সংসদ সদস্যের মধ্যে মুস্তাফা আদিব ৬৬ জন সদস্যের ভোট পান যা মোট ভোটের অর্ধেকেরও বেশি। এর আগে লেবাননের ক্রিশ্চিয়ান ফ্রি মুভমেন্ট মুস্তাফা আদিবকে নিজেদের প্রার্থী হিসেবে মনোনীত করার কথা ঘোষণা করে। এছাড়া, সাবেক প্রধানমন্ত্রী সা’দ হারিরির দল ‘ফিউচার মুভমেন্ট পার্টি’ও সমর্থন দিয়েছে।

লেবাননের সংসদে সাধারণত ১২৮ জন সদস্য থাকেন কিন্তু গত ৪ আগস্ট বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর আটজন সংসদ সদস্য পদত্যাগ করেন।

৪৮ বছর বয়সী কূটনীতিক আদিব মুস্তাফা লেবাননের রাজনীতিতে অনেকটা অপরিচিত। তবে বেশিরভাগ রাজনৈতিক দলের সমর্থন পাওয়ার কারণে তিনি লেবাননের জন্য নতুন সরকার গঠনের পথে রয়েছেন। তিনি সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতির ঘনিষ্ঠ ব্যক্তি।

সুত্রঃ পার্সটুডে