• আজ ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

প্রণব মুখার্জির প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা

৯:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, সেপ্টেম্বর ১, ২০২০ আন্তর্জাতিক
pronob

আন্তর্জাতিক ডেস্কঃ শেষ কৃত্যের আগে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেছেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। মঙ্গলবার প্রণব মুখার্জির সরকারি বাসভবনে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।

হাইকমিশনার মুখার্জির কন্যা শর্মিষ্ঠা মুখার্জির সাথেও কথা বলেন এবং পরিবারের প্রতি প্রধানমন্ত্রীর পক্ষে সমবেদনা জানান। সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা জানাতে দিল্লিতে প্রণব মুখার্জির বাসভবন ১০, রাজাজি মর্গে তার লাশ রাখা হয়েছিল।

একই সঙ্গে হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের পক্ষ থেকেও প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশের হাইকমিশনারের সঙ্গে সাক্ষাৎকালে শর্মিষ্ঠা মুখার্জি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাদের পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। ২ সেপ্টেম্বর হাইকমিশনে প্রণব মুখার্জির ওপর এক শোকসভা আয়োজন করা হয়েছে।

সোমবার (৩১ আগস্ট) ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

তার মৃত্যুতে এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হবার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন।

এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যেকোনো প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশে ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোনো সংকটে তিনি সাহস যুগিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

প্রধানমন্ত্রী তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।