আবারো মুহাম্মদ (সা.)-কে নিয়ে ‘ব্যঙ্গাত্মক’ কার্টুন চার্লি হেবদো’র

৯:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, সেপ্টেম্বর ১, ২০২০ আন্তর্জাতিক
hebdo

আন্তর্জাতিক ডেস্কঃ হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ২০১৫ সালে যে কার্টুনগুলো প্রকাশ করেছিল সেগুলো পুনরায় প্রকাশ করেছে ফরাসি ব্যঙ্গাত্মক ম্যাগাজিন চার্লি হেবদো। ২০১৫ সালে ওই ম্যাগাজিনটির কার্যালয়ে বন্দুক হামলার বিচার চলতি সপ্তাহে শুরু হচ্ছে। একে সামনে রেখে এগুলো প্রকাশ করা হয়েছে বলে বিবিসির খবরে জানানো হয়েছে।

২০১৫ সালে নবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রচারের পর ফ্রান্সের রাজধানী প্যারিসে চার্লি হেবদো’র সাময়িকীর অফিসে বন্দুকধারীরা হামলা চালায়। এতে অন্তত ১২ জন নিহত এবং ৫ জন আহত হন। এর কয়েকদিন পর প্যারিসে আরেকটি হামলায় ৫ জন নিহত হয়। সেই হামলার সঙ্গে আগের হামলার যোগসূত্র রয়েছে বলেও দাবি করা হয়।

ম্যাগাজিনটির সম্পাদকীয়তে বলা হয়েছে, ২০১৫ সালের হত্যাকাণ্ডের পর থেকে প্রায়শই নবীর অন্যান্য ব্যঙ্গচিত্রগুলো প্রকাশ করার অনুরোধ করা হয়েছিল।

তারা বলছে, আমরা সবসময়ই তা প্রত্যাখ্যান করেছি। এটা নিষিদ্ধ বলে নয়- আইন আমাদের এটি করার অনুমতি দিয়েছে। তবে এটি প্রকাশ করার ভালো কারণের প্রয়োজন ছিল, যে কারণটি তাৎপর্যপূর্ণ এবং যেটি একধরনের বিতর্ক তৈরি করবে।

২০১৫ সালের জানুয়ারির সন্ত্রাসী হামলার বিচারের আগে এ ব্যঙ্গচিত্র চলতি সপ্তাহে পুনঃপ্রকাশ আমাদের কাছে অপরিহার্য বলে মনে হয়েছিল।

বিবিসি জানায়, ম্যাগাজিন চার্লি হেবদো’র সবশেষ সংস্করণের প্রচ্ছদে হযরত মুহাম্মদ (সা.)-এর ১২টি কার্টুন রয়েছে। তবে এই ব্যঙ্গাত্মক ছবিগুলো চার্লি হেবদো-তে পুনরায় পাবলিশ করার আগে ড্যানিশ পত্রিকায় প্রকাশিত হয়।