সংবাদ শিরোনাম

‘ভারতে যারাই ক্ষমতায় এসেছে, তারাই মুসলমানদেরকে শিক্ষা থেকে দূরে রেখেছে’দাপুটে জয়ে সিরিজ শুরু বাংলাদেশেরসাজার বদলে আদালত থেকে দেয়া হলো বই, ১০ শর্তে মুক্তি পেলো ৪৯ শিশুকুয়াকাটায় সৈকতে ডিগবাজি দিতে গিয়ে পর্যটকের মৃত্যুঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ডশাহজাদপুরে বসতবাড়িতে চোরাই তেলের অবৈধ গোডাউনে ভয়াবহ আগুন, ৩ জন দগ্ধটাঙ্গাইলে ৫ম শ্রেণির ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে যুবক গ্রেফতারযুবলীগ চেয়ারম্যান শেখ পরশ করোনা আক্রান্তযশোরের শার্শায় অবৈধ ক্লিনিক সিলগালা, ১ লাখ টাকা জরিমানাসাড়ে ৮ মাসের মধ্যে দেশে করোনায় সর্বনিম্ন মৃত্যু

  • আজ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

এবার আফ্রিকায় প্রাণঘাতী বানর পক্সের হানা, ১০ জনের মৃত্যু, আক্রান্ত ১৪১

◷ ১১:০৮ অপরাহ্ন ৷ মঙ্গলবার, সেপ্টেম্বর ১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আফ্রিকার কঙ্গোতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ‘বানর পক্স’। এতে আক্রান্ত হয়ে ইতিমধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ১৪১ জনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

বানর পক্স হলো একটি ভাইরাল সংক্রমণ যা ত্বকের উত্তেজক নোডুলগুলো দ্বারা চিহ্নিত করা হয়। এই রোগটি কঙ্গো এবং নাইজেরিয়ার গণতান্ত্রিক প্রজাতন্ত্রে দেখা গেছে। তবে ২০১৯-এর ৯ মে এই রোগটি সিঙ্গাপুরে পাওয়া যায় বলে জানিয়েছে সেদেশের সরকার।

প্রাথমিকভাবে, বানর পক্স রোগ মুরগির পক্সের মতো লক্ষণ রয়েছে যা জলযুক্ত নোডুলস। এই রোগটি বাড়ার সাথে সাথে শরীরের বিভিন্ন স্থানে লাল ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়। এ রোগ একজনের দেহ থেকে অন্যজনে ছড়িয়ে যেতে পারে, এর মূল উৎস ইঁদুর এবং কাঠবিড়ালি এবং বানর বলে প্রাথমিকভাবে জানা গেছে।

কঙ্গোর চিকিৎসক জানিয়েছেন, সম্প্রতি ৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হন, যা ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে। আরও পাঁচ বছর আগেই আফ্রিকায় ‘মানকি পক্স’-এর সন্ধান মেলে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরুরি বুলেটিনে বলা হয়, ‘বর্তমান করোনাভাইরাসের মধ্যে চ্যালেঞ্জের মধ্যে রয়েছে গোটা বিশ্ব। এমন অবস্থায় ‘মানকি পক্স ’ নিয়ন্ত্রণে রাখটা জরুরি। বিশেষ করে কঙ্গোর সানকুরু এবং দক্ষিণ উবাঙ্গিতে এই ভাইরাসের আক্রান্তের হার বেশি বলে জানা গেছে।

সুত্রঃ আনাদোলু এজেন্সি