সংবাদ শিরোনাম

ক্ষমতা চিরস্থায়ী নয়, ত্যাগের মহিমায় জীবন সাজান: কাদেরআল্লাহ’র সঙ্গে শিরক, নিষিদ্ধ হলো তুরস্কের বিখ্যাত ‘ইভিল আই’ তাবিজক্ষমা চাইলেন এমপি একরামুলএবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহত

  • আজ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরাইলকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল সৌদি আরব

◷ ৯:৪২ অপরাহ্ন ৷ বুধবার, সেপ্টেম্বর ২, ২০২০ আন্তর্জাতিক
isra

আন্তর্জাতিক ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাত থেকে ইসরাইলে বিমান চলাচলে নিজেদের আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সৌদি আরবের জেনারেল অথরিটি ফর সিভিল এভিয়েশন (জিএসিএ)।

জিএসিএ এর বিবৃতি অনুসারে, রিয়াদ আমিরাতের অনুরোধে এই সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে। উপসাগরীয় দেশগুলো থেকে ইসরায়েলে চলাচলকারী বিমানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিতে সৌদি আরবের কাছে অনুরোধ করেছিল আরব আমিরাত।

সৌদি আরবের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমি বহু বছর ধরে ইসরায়েলের আকাশকে পূর্ব দিকে উন্মুক্ত করার জন্য কাজ করে যাচ্ছি।’

চলতি সপ্তাহে প্রথমবারের মতো ইসরায়েলি এবং মার্কিন প্রতিনিধিদের একটি বহর নিয়ে তেলআবিব থেকে আমিরাতে আসে ইসরায়েলি একটি বিমান। ইসরায়েলি এই বিশেষ বিমানটিও সৌদি আরবের আকাশপথ ব্যবহার করে দুবাইতে পৌঁছেছিল।

এর আগে দেশ দু’টির বিমান যোগাযোগে দুটি আলাদা দেশে অবতরণ করে তারপর আমিরাতে প্রবেশ করাতে হতো। এখন সেটির আর প্রয়োজন হবে না। এর ফলে মধ্যপ্রাচ্যে ইসরাইল নিজেদের ব্যবসায় এবং পর্যটনের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করবে।

১৩ আগস্ট দুবাইয়ের সঙ্গে তেল আবিবের হওয়া ‘সম্পর্ক স্বাভাবিককরণ’ চুক্তির পর বেশ কয়েকটি চুক্তি হয়। এর মধ্যে দু’দেশের মধ্যে বিমান যোগাযোগ চালুর সিদ্ধান্ত নেয়া হয়।

গত সোমবার (৩১ আগস্ট) ইসরাইলি পতাকাবাহী বিমানটি তেল আবিব থেকে উড্ডয়ন করে। ফ্লাইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ সহযোগীদের সঙ্গে ছিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।