সংবাদ শিরোনাম

গাজীপুর ডিবি পুলিশের অভিযানে ১৫০১ পিস ফেনসিডিল উদ্ধার, গ্রেফতার-২কক্সবাজার দুই উপজেলায় পানি সংকটে কৃষকদের হাহাকার, বাঁধ নির্মাণে নানা অনিয়মবেলকুচিতে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান সম্পর্কে প্রেস ব্রিফিংদম্পত্তির অন্তরঙ্গ ভিডিও ধারণ করতে গিয়ে জেলহাজতে ছাত্রলীগ সম্পাদকপদ্মা নদীতে ভ্রমণতরীর উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসবকিছু ছবি তুলে ফেসবুকে দিতে হয় না : আজহারীজামালপুরে ট্রেনের ধাক্কায় হাসপাতাল ওয়ার্ড বয়ের মৃত্যুবাগেরহাটে হস্তান্তরের শেখ হাসিনার উপহার ৪৩৩টি ঘর পাবনায় মায়ের পান আনতে গিয়ে শ্লীলতাহানির শিকার কলেজ ছাত্রী !শেরপুরে ফাঁসিতে ঝুলে যুবকের আত্মহত্যা

  • আজ ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

মুহাম্মদ (সা.)-কে নিয়ে ‘ব্যঙ্গাত্মক’ কার্টুন, প্রতিবাদ জোরদার

◷ ৯:৫৭ অপরাহ্ন ৷ বুধবার, সেপ্টেম্বর ২, ২০২০ আন্তর্জাতিক
heb

আন্তর্জাতিক ডেস্কঃ হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ২০১৫ সালে যে কার্টুনগুলো প্রকাশ করেছিল সেগুলো পুনরায় প্রকাশ করেছে ফরাসি ব্যঙ্গাত্মক ম্যাগাজিন চার্লি হেবদো।

বিবিসি জানায়, ম্যাগাজিন চার্লি হেবদো’র সবশেষ সংস্করণের প্রচ্ছদে হযরত মুহাম্মদ (সা.)-এর ১২টি কার্টুন রয়েছে। তবে এই ব্যঙ্গাত্মক ছবিগুলো চার্লি হেবদো-তে পুনরায় পাবলিশ করার আগে ড্যানিশ পত্রিকায় প্রকাশিত হয়।

২০১৫ সালে নবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রচারের পর ফ্রান্সের রাজধানী প্যারিসে চার্লি হেবদো’র সাময়িকীর অফিসে বন্দুকধারীরা হামলা চালায়। এতে অন্তত ১২ জন নিহত এবং ৫ জন আহত হন। এর কয়েকদিন পর প্যারিসে আরেকটি হামলায় ৫ জন নিহত হয়। সেই হামলার সঙ্গে আগের হামলার যোগসূত্র রয়েছে বলেও দাবি করা হয়।

ম্যাগাজিনটির সম্পাদকীয়তে বলা হয়েছে, ২০১৫ সালের হত্যাকাণ্ডের পর থেকে প্রায়শই নবীর অন্যান্য ব্যঙ্গচিত্রগুলো প্রকাশ করার অনুরোধ করা হয়েছিল।

তারা বলছে, আমরা সবসময়ই তা প্রত্যাখ্যান করেছি। এটা নিষিদ্ধ বলে নয়- আইন আমাদের এটি করার অনুমতি দিয়েছে। তবে এটি প্রকাশ করার ভালো কারণের প্রয়োজন ছিল, যে কারণটি তাৎপর্যপূর্ণ এবং যেটি একধরনের বিতর্ক তৈরি করবে।

২০১৫ সালের জানুয়ারির সন্ত্রাসী হামলার বিচারের আগে এ ব্যঙ্গচিত্র চলতি সপ্তাহে পুনঃপ্রকাশ আমাদের কাছে অপরিহার্য বলে মনে হয়েছিল।

উল্লেখ্য ২০১৫ সালে মহানবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর বিশ্বব্যাপী ব্যাপক প্রতিবাদ শুরু হয়। সারা বিশ্বের মুসলমানেরা বিক্ষোভ করেন।

গতকাল মঙ্গলবার নতুন করে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর মুসলমানদের মধ্যে আবারও প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ইরানের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক মোহাম্মাদ মেহদি আসগারপুর বলেছেন, ফরাসি পত্রিকার এই পদক্ষেপের মোকাবেলায় সরব হতে হবে। নীরব থাকলে চলবে না।

তিনি মহানবী (সা.)-কে সঠিকভাবে তুলে ধরতে শিল্পী সমাজসহ সবার প্রতি আহ্বান জানান।

পাকিস্তান সরকার ফরাসি পত্রিকার এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে।