‘৬ মাসের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে খাদ্যপণ্যের দাম’

১২:১৫ অপরাহ্ণ | শুক্রবার, সেপ্টেম্বর ৪, ২০২০ আন্তর্জাতিক
800x375-world-food-prices-hit-6-month-high-un-body-1599136976782

আন্তর্জাতিক ডেস্কঃ গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এমন পরিস্থিতিতে টানা তৃতীয় মাসের মতো দাম বেড়ে ৬ মাসের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে খাদ্যপণ্যের দাম।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা- এফএও।

সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, জুলাই মাসের তুলনায় আগস্টে খাদ্য মূল্যসূচক গড়ে ১.৮ পয়েন্ট বেড়ে ৯৬.১ পয়েন্টে দাঁড়িয়েছে। শতকরা হিসাবে বেড়েছে ২ শতাংশ। গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ২.১ পয়েন্ট। উর্ধমুখী ধারার এই মূল্যসূচক গত ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। এর কারণ হিসেবে অবশ্য ডলারের দরপতনকেও চিহ্নিত করা হয়েছে।

মূল্যবৃদ্ধির তালিকার শীর্ষে সুগার (চিনি) ও ভেজিটেবল অয়েল। আগস্টে খাদ্যশস্যের দামও শক্ত অবস্থানে ছিল। তবে, মাংস ও দুগ্ধজাতীয় খাবারের দাম ছিল জুলাইয়ের মতোই। ২০০২ সাল থেকে বর্তমান পর্যন্ত সবচেয়ে এই মূল্যসূচক সর্বোচ্চ প্রায় ১৩২ পয়েন্টে (১৩১.৯) উঠেছিল।

জুলাইয়ের চেয়ে ৬.৭ শতাংশ বেড়ে আগস্টে চিনির মূল্যসূচক দাঁড়িয়েছে ৮১.১ পয়েন্টে। জুলাইয়ে এই সূচকের অবস্থান ছিল ৭৬ পয়েন্টে। গতবছরের আগস্টের তুলনায় এই সূচক ৪.৯ পয়েন্ট ও শতকরা হিসাবে ৬.৪ শতাংশ বেশি। দুগ্ধজাতীয় খাদ্যপণ্যের সূচক দাঁড়িয়েছে ১০২ পয়েন্টে। যা প্রায় জুলাই মাসের মতোই। তবে, গবছরের আগস্টের চেয়ে ১.৭ পয়েন্ট ও ১.৭ শতাংশ বেশি।

আগস্টে ভেজিটেবল অয়েলের মূল্যসূচক দাঁড়িয়েছে ৯৮.৭ পয়েন্টে। যা জুলাই মাসের তুলনায় ৫.৯ শতাংশ ও ৫.৫ পয়েন্ট বেশি। এবং জানুয়ারির পর এটিই সর্বোচ্চ। গত মাসে খাদ্যশস্যের মূল্যসূচক দাঁড়িয়েছে ৯৮.৭ পয়েন্টে। জুলাইয়ের তুলনায় যা ১.৮ পয়েন্ট ও প্রায় ২ শতাংশ (১.৯) বেশি। এক বছর আগের একই সময়ের তুলনায় যা ৬.৫ পয়েন্ট ও ৭ শতাংশ বেশি।