• আজ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ভোটারদের দুইবার করে ভোট দিতে বললেন ট্রাম্প!

৮:০৪ অপরাহ্ন | শুক্রবার, সেপ্টেম্বর ৪, ২০২০ আন্তর্জাতিক
TRUMP

আন্তর্জাতিক ডেস্কঃ ভোটারদের ভোট গণনা করা হয়েছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য তাদের একবার ‘সরাসরি ভোট কেন্দ্রে’ গিয়ে আরেকবার ‘মেইলের মাধ্যমে’ ভোট দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দেশটির নর্থ ক্যারোলাইনার ভোটারদের এই পরামর্শ দিয়েছেন তিনি। বুধবার উত্তর ক্যারোলাইনার উইলমিংটনে ডাব্লিউইসিটি-টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এ পরামর্শ দেন।

ট্রাম্প আরো বলেন, ‘মেইলের মাধ্যমে তাদের ভোটটি পাঠাতে দিন এবং ভোটকেন্দ্রে গিয়েও তাদের ভোট দিতে দিন’। যদিও নির্বাচনে দুইবার ভোটদানের চেষ্টা আইনত দণ্ডনীয় অপরাধ।

তার এই মন্তব্যে উদ্বিগ্ন দেশটির রাজনৈতিক বিশেষজ্ঞরা। বলছেন, ট্রাম্প দেশের নাগরিককে আইন লঙ্ঘন করতে অনুপ্রাণিত করছেন। তাই তারা দেশের নাগরিককে প্রেসিডেন্টের কথায় কান না দেওয়ার আনুরোধ জানিয়েছেন। এক টুইটারে আমেরিকান সিভিল লিবাটিস ইউনিয়ন বলেন, ‘দুইবার ভোট দেওয়া অবৈধ ও দণ্ডনীয় অপরাধ। দয়া করে কেউ প্রেসিডেন্টের কথায় কান দিবেন না’।

মেইলের মাধ্যমে ভোটদান যুক্তরাষ্ট্রে নতুন কিছু নয়। প্রতি চারজনে একজন করে ভোটার ২০১৬ সালের নির্বাচনে মেইলের মাধ্যমে ভোট দিয়েছেন। করোনা মহামারির কারণে আসন্ন জাতীয় নির্বাচনে রেকর্ড সংখ্যক নাগরিক মেইলের মাধ্যমে ভোটদান করবেন বলে জানা গেছে।

ডেমোক্র্যাটরা বলছেন, ট্রাম্প এবং তার রিপাবলিকান প্রতিনিধিরা ভোটকে দমন করে নির্বাচনে জিততে চাইছেন।

এদিকে বিরোধী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছেন ৮১ নোবেল বিজয়ী। বুধবার এক খোলা চিঠিতে তাঁর প্রতি সমর্থন ব্যক্ত করেন তাঁরা। শুধু তা-ই নয়, শতাধিক রিপাবলিকান নেতাও ডেমোক্রেটিক পার্টির এ বর্ষীয়ান নেতার প্রতি সমর্থন জানিয়েছেন।

সূত্র: সিএনএন ও রয়টার্স