• আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

আমিরাতের কাছে উন্নতমানের অস্ত্র বিক্রির পরিকল্পনা ইসরায়েলের!

❏ শুক্রবার, সেপ্টেম্বর ৪, ২০২০ আন্তর্জাতিক
isra

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রকাশ্যে সংযুক্ত আরব আমিরাতের কাছে আমেরিকার উন্নত মানের অস্ত্র বিক্রির বিরোধিতা করলেও গোপনে দেশটির কাছে মার্কিন নির্মিত এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির ব্যাপারে সম্মতি দিয়েছেন।

শুধু তাই নয়, সংযুক্ত আরব আমিরাতের কাছে ইসরায়েলের অস্ত্র বিক্রির জন্য গোয়েন্দা সংস্থা মোসাদকে দায়িত্ব দিয়েছেন।

নেতানিয়াহু দীর্ঘদিন ধরে আরব আমিরাতের কাছে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির বিরোধিতা করে আসছিলেন। কিন্তু গত ১৩ আগস্ট আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সইয়ের পর তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেওর সঙ্গে বৈঠক করেন এবং তখন থেকে আমিরাতের কাছে মার্কিন অস্ত্র বিক্রির বিরোধিতা বন্ধ করেছেন।

দৈনিক নিউইয়র্ক টাইমস বলছে, মার্কিন প্রশাসন আরব আমিরাতের কাছে আধুনিক মানের উন্নত অস্ত্র বিক্রি করতে চায় এবং নেতানিয়াহু ব্যক্তিগতভাবে এই পরিকল্পনার সঙ্গে একাত্মতা প্রকাশ করছেন।

এদিকে, ইসরায়েলের ওয়াইনেট নিউজ ওয়েবসাইট এক প্রতিবেদনে জানিয়েছে, নেতানিয়াহু গোয়েন্দা সংস্থা মোসাদকে সংযুক্ত আরব আমিরাতের কাছে উন্নত অস্ত্র এবং অত্যন্ত স্পর্শকাতর গোপন তথ্য সরবরাহের জন্য উৎসাহ দিচ্ছেন।

সংযুক্ত আরব আমিরাতের কাছে এসব উন্নত অস্ত্র বিক্রি করার বিষয়ে ইসরায়েলের মন্ত্রিসভায় মতভেদ রয়েছে। একদল মনে করছে-আমিরাতের কাছে অস্ত্র বিক্রির মাধ্যমে সম্পর্ক দৃঢ় করা যাবে তবে আরেকদল বলছে-এর মাধ্যমে ইসরায়েলের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

সূত্র: পার্সটুডে