কঠোর সতর্কতায় সংসদের নবম অধিবেশন শুরু

◷ ১২:২৪ অপরাহ্ন ৷ রবিবার, সেপ্টেম্বর ৬, ২০২০ জাতীয়
I599

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- কঠোর স্বাস্থ্যবিধি মেনে একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন শুরু হয়েছে। আজ রবিবার (৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় অধিবেশন। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে উপস্থিত রয়েছেন।

পূর্বের পরিকল্পনা অনুয়ায়ী রোস্টারভিত্তিতে ৮০ জনের মতো সংসদ সদস্য বৈঠকে অংশ নিয়েছেন। সংসদের বৈঠকের আগে অধিবেশনের দিনক্ষণ ও কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নিতে সব সময় কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হলেও গত দু’টি অধিবেশনের মতো এবারও বৈঠক হয়নি। তবে, স্পিকার আগেই আইন প্রণয়নসহ পেন্ডিং কার্যক্রমগুলো শেষ হতে যতটা সময় লাগবে ততদিন বৈঠক চলবে।

অধিবেশনের শুরুতে স্পিকার সবাইকে অধিবেশনে স্বাগত জানিয়ে সভাপতিণ্ডলীর সদস্য মনোনয়ন নেন। এ অধিবেশনে যারা সভাপতিমণ্ডলীর সদস্য মনোনীত হয়েছেন তারা হলেন- আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, নারায়ণ চন্দ্র চন্দ, কাজী ফিরোজ রশীদ ও সিমিন হোসেন রিমি। সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদের বৈঠক পরিচালনা করেন। পরে স্পিকার শোক প্রস্তাব পাঠ করেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ১৯ আগস্ট নবম অধিবেশন আহ্বান করেন। সংসদের বিগত অষ্টম অধিবেশন গত ৯ জুলাই শেষ হয়। সংবিধান অনুযায়ী, সংসদের দু’টি অধিবেশনের মধ্যবর্তী বিরতি একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার বাধ্যবাধকতা আছে।

এদিকে এবারও গণমাধ্যমকর্মীদের সরাসরি সংবাদ সংগ্রহের জন্য সংসদ কার্ড ইস্যু করা হয়নি। গত দুটি (সপ্তম ও অষ্টম) অধিবেশনের মত নবম অধিবেশনও সংবাদকর্মীদের সংসদ বাংলাদেশ টেলিভিশন থেকে সংবাদ সংগ্রহ করতে হবে।