স্বপ্ন এবার সত্যি, মানুষ নিয়ে আকাশে উড়ল গাড়ি!

১২:৪৮ অপরাহ্ণ | রবিবার, সেপ্টেম্বর ৬, ২০২০ চিত্র বিচিত্র

চিত্র-বিচিত্র ডেস্ক- রাস্তায় যানজটে ফেঁসে গেলে অনেক সময়ই মনে হয়, গাড়ি যদি উড়ে চলে যেতে পারতো তাহলে খুব ভালো হত! এবার মানুষের সেই স্বপ্ন বাস্তবে রূপ নিতে চলেছে। উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা হয়েছে জাপানে। একজন যাত্রী নিয়ে গাড়িটি রাস্তা দিয়ে চলতে চলতে হঠাত্‍ আকাশে উড়ে গেল।

জাপানের উড়ন্ত গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্কাই ড্রাইভ ইঙ্ক এই গাড়ির সফল পরীক্ষা করেছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, নতুন তৈরি করা এই গাড়ির নাম এসডি-০৩। একজন পাইলটসহ গত ২৫ আগস্ট এই গাড়িটিকে উড়তে দেখা গেছে। চার মিনিট ধরে আকাশে ছিল যানটি। এজন্য টয়োটা পরীক্ষা ক্ষেত্রকে বেছে নেয়া হয়েছিল।

জাপানের গাড়ি নির্মাণের ইতিহাসে যা একেবারেই প্রথম কোনো ঘটনা। স্কাই ড্রাইভ নামের প্রতিষ্ঠানটি গড়ে উঠেছিল কারটিভেটর নামের একটি স্বেচ্ছাসেবী গ্রুপের হাত ধরে।

২০১২ সালে প্রতিষ্ঠিত গ্রুপটি জানায়, বিশ্বখ্যাত বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের অর্থায়ন করেছে। ২০১৯ সালের ডিসেম্বরে এই গাড়ির পরীক্ষা শুরু করেছিল তারা। চলতি বছরের মার্চে এসে যা শেষ হয়েছে। এরপর প্রথমবারের মতো জনসমক্ষে এই গাড়ির পরীক্ষা করা হয়েছে।

সব কিছু ঠিক থাকলে ২০২৩ সালে গাড়িটি বাজারে আনতে চাচ্ছে তারা। এজন্য জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অনুমোদন নেয়ার চেষ্টা চলছে।