মসজিদে বিস্ফোরণ: নিহতদের ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণের দাবি ডা. জাফরুল্লাহর

৩:৩২ অপরাহ্ণ | রবিবার, সেপ্টেম্বর ৬, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- নারায়ণগঞ্জে মসজিদে গ্যাসের লিকেজ থেকে আগুনে ঘটনায় নিহতদের ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রে প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, যারা মারা গেছেন, তাদেরকে কমপক্ষে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার দাবি জানাচ্ছি।

রোববার (৬ সেপ্টেম্বর) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনায় দগ্ধদের দেখতে এসে তিনি এসব কথা বলেন।

নারায়ণগঞ্জের মতো বড় শহরে ভালো চিকিৎসাসুবিধা না থাকায় হতাশা প্রকাশ করে জাফরুল্লাহ চৌধুরী বলেন, সরকার হাজার হাজার কোটি টাকার মেগা প্রজেক্ট করছে। কিন্তু কিছু একটা ঘটলেই এখন ঢাকায় আসতে হচ্ছে। প্রতিটি জেলায় বার্ন ইউনিট থাকতে হবে। এটা আইসিইউর চেয়েও বেশি দরকার। এ ছাড়া সব চিকিৎসককে পোড়া রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার প্রশিক্ষণ দেওয়া উচিত বলে মত দেন তিনি।

কাউকে দায়ী করছেন কিনা জানতে চাইলে ডা. জাফরুল্লাহ আরো বলেন, ‘সুশাসন না থাকায় আজ এ অবস্থা। প্রধানমন্ত্রীর দায়িত্ব সুষ্ঠু তদন্ত করা, যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে।’

তবে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চিকিৎসক-নার্সসহ সবার প্রশংসা করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘এখানকার চিকিৎসক-নার্স সবাই খুব আন্তরিক। মনোযোগ আর যত্ন দিয়ে তাঁরা রোগীদের দেখছেন, সেবা করছেন।’

এর আগে ডা. জাফরুল্লাহ চৌধুরী বার্ন ইনস্টিটিউটের সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন ও বার্ন ইউনিটের ডিরেক্টর প্রফেসর ডা. আবদুল কালামের সঙ্গে দেখা করেন। এসময় তার সঙ্গে ছিলেন গণস্বাস্থ্যের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।