• আজ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

১৫ আগস্টে খালেদা জিয়াকে জন্মদিনের উপহার পাঠানোয় চীনের দুঃখ প্রকাশ

১১:৫৫ অপরাহ্ণ | রবিবার, সেপ্টেম্বর ৬, ২০২০ স্পট লাইট
kha

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উপহার পাঠানোর পর এ নিয়ে সরকারের কাছে দুঃখ প্রকাশ করেছে ঢাকায় চীনা দূতাবাস। গত ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিনের প্রাক্কালে চীনা দূতাবাস তাঁকে উপহার পাঠিয়েছিল।

বাংলাদেশে নিযুক্ত চীনের উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়াং সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনকে টেলিফোনে এ দুঃখ প্রকাশ করেন।

চীনা দূতাবাস ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে, দেশটির জাতীয় নীতি অনুযায়ী তারা বন্ধু দেশের প্রধান সারির নেতা ও বিরোধী নেতাদের জন্মদিনে উপহার পাঠায়। প্রতিবছর তারা এটি করে থাকে। বর্তমানে এটি তাদের কাছে রেওয়াজের মতো হয়ে গেছে। এ কারণেই তারা বিএনপি চেয়ারপারসনের জন্মদিনে প্রতি বছর উপহার পাঠায়। কিন্তু চীন দূতাবাস জানতো না যে, তার এ জন্মদিন পালন নিয়ে বিতর্ক আছে।

ঢাকার চীনা দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে খালেদা জিয়ার জন্মদিনে উপহার পাঠানো তাদের ভুল ছিল। বিষয়টি যে স্পর্শকাতর তা তারা আগে বুঝতে পারেনি। এমন ভুল আর হবে না বলেও তারা ঢাকাকে কথা দিয়েছে।

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দিন ১৫ আগস্ট বাংলাদেশে রাষ্ট্রীয় শোক দিবস। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কয়েক বছর আগে ১৫ আগস্ট জন্মদিন হিসেবে পালন করা শুরু করেন। বিভিন্ন সময় তাঁর চারটি জন্মদিন আলোচনায় এসেছে। এগুলো হলো ১৯৪৪ সালের ৫ আগস্ট, ১৯৪৭ সালের ১৯ আগস্ট, ১৯৪৬ সালের ৫ সেপ্টেম্বর ও ১৯৪৬ সালের ১৫ আগস্ট।