সংবাদ শিরোনাম

এবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহতযশোর সীমান্তে ১২ লাখ টাকার ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটকমধ্য প্রাচ্যের সবজি স্কোয়াশ চাষ হচ্ছে এখন নওগাঁর মাটিতেএসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

  • আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলার চূড়ান্ত রায় ঘোষণা

◷ ৮:২৮ অপরাহ্ন ৷ সোমবার, সেপ্টেম্বর ৭, ২০২০ আন্তর্জাতিক
kho

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে জড়িত থাকার ঘটনায় আটজনকে সাজা দিয়েছে সৌদি আরব। সোমবার দেশটির সরকারি কৌঁসুলি ওই আটজনের সাজা ঘোষণা করেন।

রায়ে হত্যাকাণ্ডে জড়িত থাকার অপরাধে ৫ জনকে ২০ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। বাকি তিন হত্যাকারীকে সাত থেকে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়।

সৌদির আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, এই রায়ই চূড়ান্ত এবং এটা বাস্তবায়ন করতে হবে।

এর আগে গত মে মাসে খাশোগির ছেলেরা জানায়, তারা তাদের বাবার হত্যাকারীদের ‘ক্ষমা’ করে দিয়েছেন। এর কয়েক মাসের ব্যবধানে এই রায় এলো।

উল্লেখ্য ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সৌদি যুবরাজের কট্টর সমালোচক খাশোগি ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খুন হন। নিজের বিয়ের কাগজপত্র আনতে তিনি সেখানে গিয়েছিলেন।

সৌদি কর্তৃপক্ষ প্রথম দিকে এই হত্যার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছিল। পরে তারা স্বীকার করে যে এটা এক দল সৌদি দুর্বৃত্তের কাজ। হত্যার পর খাশোগির দেহ টুকরো টুকরো করা হয়। জ্বালিয়ে দেয়া হয় এসিডে। হত্যার প্রায় ২ বছর হতে চললেও তার মরদেহের এখনো কোনো সন্ধান মেলেনি।

এক সময় সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিলেন খাশোগি। সৌদি রাজতন্ত্রের সমালোচনা করাই তার জন্য কাল হয়ে দাঁড়ায়।