ইউটিউবে সবচেয়ে বেশি দেখা সাতটি ভিডিও

১০:৪১ অপরাহ্ণ | সোমবার, সেপ্টেম্বর ৭, ২০২০ জানা-অজানা
des

জানা-অজানা ডেস্কঃ বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সোশ্যাল ওয়েবসাইট ইউটিউব। ‘পেপাল’-এর প্রাক্তন তিন কর্মী শ্যাড হার্লি, স্টিভ চেন, জাভেদ করিম মিলে ২০০৫ সালের ফেব্রুয়ারিতে তৈরি করেন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। পরের বছর ২০০৬ সালের নভেম্বরে মার্কিন সংস্থা গুগল কিনে নেয় সেটি।

ইউটিউবে প্রতিদিন প্রায় ৫ বিলিয়ন ভিডিও দেখা হয়। এত সব ভিডিওর মাঝে এমন কিছু ভিডিও আছে যেগুলো দর্শকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। পাঠকদের জন্য ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা হয়েছে এমন সাতটি ভিডিওর তথ্য তুলে ধরা হলো-

১। তালিকায় শীর্ষে রয়েছে লুইস ফনসি-র ‘ডেসপাসিটো’। ছোট্ট ক্যারিবিয়ান এক দ্বীপ পুয়ের্তো রিকো-র বাসিন্দা লুইসের গাওয়া গানটি ইউটিউবে ২০১৭ সালের জানুয়ারিতে মুক্তি পায়। গানটিতে অভিনয় করেছেন পুয়ের্তো রিকোর আর এক গায়ক ড্যাডি ওয়াঙ্কি। ভিডিওটি এখনও পর্যন্ত ৬৯৫ কোটির বেশি বার দেখা হয়েছে ইউটিউবে।

২। তালিকায় দ্বিতীয় স্থান দখল করে রেখেছে ‘বেবি শার্ক ড্যান্স’। বাচ্চাদের জন্য তৈরি এই ভিডিওটি গোটা বিশ্বে ৬৪৪ কোটির বেশি বার দেখা হয়েছে। ভিডিওটি তৈরি করেছে দক্ষিণ কোরিয়ার কম্পানি ‘পিঙ্কফং’।

৩। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ২০১৭ সালে ইউটিউবে প্রকাশিত ‘শেপ অফ ইউ’ গানটি। এড শিরান-এর এই গানটি নেটাগরিকরা কখনও না কখনও হয়তো শুনেছেন। এখনও পর্যন্ত ভিডিওটি প্রায় ৪৯৬ কোটি বার দেখা হয়েছে। এক সময় ইন্টারনেটে ভিডিওটি ভীষণ ভাইরাল হয়েছিল।

৪। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ‘সি ইউ এগেন’। গানটি গেয়েছেন মার্কিন র‍্যাপার উইজ খালিফা। অভিনয় করেছেন আর এক মার্কিন গায়ক চার্লি পাথ। তবে এই গানটি ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ সিরিজের হলিউড মুভি ‘ফিউরিয়াস ৭’-এ ব্যবহার করা হয় ২০১৫ সালে।

এর আগে ২০১৩ সালে এই হলিউড মুভি সিরিজের অন্যতম অভিনেতা পল ওয়াকার একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান। তাঁর প্রতি সম্মান প্রদর্শনে ‘সি ইউ এগেন’ গানটি ব্যবহার করা হয়। ভিডিওটি এখনও পর্যন্ত ৪৭১ কোটি বার দেখা হয়েছে।

৫। বাচ্চাদের জন্য তৈরি তৈরি ভিডিও ইউটিউবে বেশ ভালই পারফর্ম করে, তার একটি বড় উদাহরণ হল রাশিয়ার টিভি ‘সিরিজ মাসা অ্যান্ড দ্য বিয়ার- রেসিপি ফর ডিজাস্টার’। অ্যানিমেটেড এই ভিডিওটি এখনও পর্যন্ত ৪৩২ কোটির বেশি বার দেখা হয়েছে। তবে আশ্চর্যজনক ভাবে ভিডিয়োটি ৩৯০ কোটি ডিসলাইকও পেয়েছে। এটি তালিকায় পঞ্চম স্থানে রয়েছে।

৬। ইউটিউবে যদি আনাবিল আনন্দ পেতে চান, তবে আপনার জন্য তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে ‘আপটাউন ফাঙ্ক’। ব্রিটিশ রেকর্ড প্রডিউসার মার্ক রনসনের গাওয়া এটি। গানের ভিডিওতে অভিনয় করেছেন আর অন্য এক মার্কিন গায়ক ব্রুনো মার্স। এটি ইউটিউবে ২০১৪ সালে প্রকাশ করা হয়। এখনও পর্যন্ত ৩৯৩ কোটি বার দেখা হয়েছে।

৭। শুরু থেকে এখনও পর্যন্ত যে সাতটি ভিডিও ইউটিউবে সব থেকে বেশি বার দেখা হয়েছে সেই তালিকায় সপ্তম স্থানে রয়েছে ‘জনি জনি ইয়েস পাপা’ ভিডিওটি। নার্সারি স্তরের এই ছড়াটির উপর তৈরি অ্যানিমেশন ভিডিওটি ২০১৬ সালে আপলোড হয়। এখনও পর্যন্ত সেটি দেখা হয়েছে। ৩৮০ কোটির বেশি বার।