সংবাদ শিরোনাম

ক্ষমতা চিরস্থায়ী নয়, ত্যাগের মহিমায় জীবন সাজান: কাদেরআল্লাহ’র সঙ্গে শিরক, নিষিদ্ধ হলো তুরস্কের বিখ্যাত ‘ইভিল আই’ তাবিজক্ষমা চাইলেন এমপি একরামুলএবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহত

  • আজ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ইতালিতে বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ আরেক দফা বাড়লো

◷ ১১:৩৮ পূর্বাহ্ন ৷ মঙ্গলবার, সেপ্টেম্বর ৮, ২০২০ আন্তর্জাতিক
88700999885

আন্তর্জাতিক ডেস্ক- ইতালিতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ আরেক দফা বাড়ানো হয়েছে। স্থানীয় গণমাধ্যম দ্য লোকাল এ খবর জানায়।

করোনা সংক্রান্ত ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের জারি করা সোমবারের এক আদেশে এ নিষেধাজ্ঞার উল্লেখ রয়েছে। যেখানে করোনা সংক্রান্ত নির্দেশনায় অল্প কিছু ক্ষেত্রে শিথিলতা আনা হলেও বেশির ভাগ নিষেধাজ্ঞা ৭ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে বাংলাদেশসহ কয়েক দেশের প্রবেশ নিষেধাজ্ঞা ৭ সেপ্টেম্বর পর্যন্ত ছিল। কিন্তু এ দিন জারি করা নতুন নোটিশে এক মাস সময় বাড়ানো হয়েছে।

এ তালিকায় বাংলাদেশের সঙ্গে আগের মতোই রয়েছে ১৬টি দেশের নাগরিক। অন্য দেশগুলো হলো ওমান, উত্তর মেসিডোনিয়া, আর্মেনিয়া, বাহরাইন, ব্রাজিল, বসনিয়া, চিলি, কুয়েত, মালডোভা, পানামা, পেরু, রিপাবলিক ডোমেনিকান, কসোভো, মন্টেনেগ্রো ও সার্বিয়া।

এর আগে কয়েক দফা দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। সর্বশেষ আগস্টে বলা হয়, বাংলাদেশসহ ১৬টি দেশের নাগরিকেরা সে দেশে ৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রবেশাধিকার পাবেন না। এর আগে ইতালির দেওয়া নিষেধাজ্ঞা ১০ আগস্ট শেষ হওয়ার কথা ছিল।

এর আগে লকডাউন প্রত্যাহার করা হলেও বাংলাদেশ থেকে বিশেষ ফ্লাইটে করোনা আক্রান্ত অনেক প্রবাসী ইতালিতে ফেরেন। করোনার সংক্রমণ বাড়ায় অন্যান্য দেশের সঙ্গে কালো তালিকাভুক্ত হয় বাংলাদেশও। গত মার্চে করোনার কারণে লকডাউন শুরু হলে অনেক বাংলাদেশি দেশে ফিরে আটকা পড়েন। তাদের সংখ্যা ১০ হাজারেরও বেশি।

এদিকে ইতালি প্রবাসীদের স্বামী-স্ত্রী, সন্তানসহ নিকটাত্মীয়দের প্রমাণ সাপেক্ষে প্রবেশে বাধা না থাকলেও বিমান চলাচল বন্ধের কারণে দেশে আটকে পড়াদের ফিরে আসা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।