কোটালীপাড়ায় খালে বাঁধ দিয়ে মাছ চাষ

১২:৫১ অপরাহ্ণ | মঙ্গলবার, সেপ্টেম্বর ৮, ২০২০ ঢাকা, দেশের খবর

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় খালে বাঁধ দিয়ে মাছ চাষ করেছেন এলাকার একটি প্রভাবশালী পরিবার। যার ফলে এলাকার প্রায় শতাধিক পরিবারকে চরম ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে।

জানাগেছে, উপজেলার রামশীল ইউনিয়নের খাগবাড়ি বিষ্ণুমন্দির সংলগ্ন খালের মুখে বাঁধ দিয়ে মাছ চাষ করেছেন স্থানীয় ইউপি সদস্য মনোরঞ্জন জয়ধর ও তার ভাই বিএনপি নেতা বিশ্বনাথ জয়ধর। এই খালের মুখে বাঁধ দেওয়ার কারণে বৃষ্টি হলেই অনেকের বাড়ি ঘর তলিয়ে যায়। অপরদিকে নৌ চলাচল ও বোরো মৌসুমে এলাকার চাষিরা সেচ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। তাই তারা এই খালের বাঁধটি অপসারণের দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে বিশ্বনাথ জয়ধরের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, খালের যেখানে বাঁধ দিয়ে মাছ চাষ করা হয়েছে সে জায়গাটি আমাদের। এই জায়গার আমাদের বৈধ কাগজপত্র আছে।

এলাকার সর্বানন্দ মল্লিক, রাখাল চন্দ্র হালদার বলেন, খাগবাড়ি বিষ্ণু মন্দির থেকে জয়ধরবাড়ি পর্যন্ত এই খালটি ছিলো। মল্লিকবাড়ি পর্যন্ত নৌকা চলতো। আমরা এই খাল দিয়ে নৌকা নিয়ে যাতায়েত করতাম। এখন খালের মুখে বাঁধ দেওয়ার ফলে আমারা নৌকা নিয়ে যাতায়েত ও বোরো মৌসুমে সেচ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি।

রামশীল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোকন বালা বলেন, খাগবাড়ি বিঞ্চমন্দির সংলগ্ন খালের মুখে বাঁধ দিয়ে এলাকার একটি পরিবার মাছ চাষ করেছেন বলে আমি শুনেছি। জনসার্থে বাঁধটি কেটে দেওয়ার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্শন করছি।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার প্রশান্ত কুমার সরকার বলেন, সরকারি অনুমতি ছাড়া এভাবে মাছ চাষ অবৈর্ধ। সরেজমিনে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।