বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামালের মায়ের দাফন সম্পন্ন

৯:৫৫ অপরাহ্ণ | মঙ্গলবার, সেপ্টেম্বর ৮, ২০২০ বরিশাল
janaja

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামালের মা মালেকা বেগমের (৯৪) নামাজে জানাজা শেষে মঙ্গলবার বিকেলে পারিবারিক কবরস্থানে তার স্বামী মরহুম হাবিবুর রহমানের কবরের পাশে সমাহিত করা হয়। বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ভাতিজা সেলিম আহমেদ এ খবর নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিকালে, ভোলা সদর উপজেলার আলীনগর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল ঈদগাহ মাঠে জেলা প্রশাসক, পুলিশ সুপার, সেনাবাহিনীর ৭ পদাদিক ডিভিশনের সদস্য, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন মহল তার প্রতি পুষ্পমাল্য অর্পণ করেন। পরে মরহুমের নামাজে জানাজা শেষে মালেকা বেগমেকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এর আগে তিনি কিডনি সমস্যা, রক্ত শূন্যতাসহ বার্ধক্য জনিত কারেণ অসুস্থ বোধ করলে গত ১৮ আগস্ট ভোলার ২৫০ শয্যার আধুনিক হাসপাতালে ভতি করা হয়। ২০ আগস্ট উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টার যোগে তাকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে নেওয়া হয়। ৩ সেপ্টেম্বর তাকে ভোলা সদরের আলীনগর ইউনিয়নে মৌটুপি গ্রামে তার নিজ বাসভবন নিয়ে আসা হয়। পরে মঙ্গলবার সকালে তিনি ইন্তেকাল করেন।

বীরমাতা মালেকা বেগম এর মৃত্যুতে পুরো জেলা জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ।

উল্লেখ্য বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল ১৯৪৭ সালের ১৬ ডিসেম্বর ভোলার দৌলতখান উপজেলার হাজীপুর গ্রামে জম্মগ্রহণ করেন। তার বাবার নাম হাবিবুর রহমান। প্রয়াত হাবিলদার হাবিবুর রহমান ও মালেকা বেগমের দুই ছেলে ও তিন মেয়ের মধ্যে মোস্তফা কামাল ছিলেন সবার বড়।

১৯৭১ সালের ১৮ এপ্রিল পাকিস্তানি বাহিনীর সঙ্গে লড়াইয়ে নিজের জীবন দিয়ে অনেক সহযোদ্ধার জীবন বাঁচিয়েছিলেন মোস্তফা কামাল।

স্বাধীনতাযুদ্ধের যে সাতজন বীরকে সরকার বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’উপাধিতে ভূষিত করেছে, মোস্তফা কামাল তাদেরই একজন।